ঢাকা জয় করতে চিটাগংয়ের লক্ষ্য ১৪০

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ২১ জানুয়ারি ২০১৯

বিপিএলের চলতি আসরে এখনো পর্যন্ত সবচেয়ে সফল দল তারাই। দুই দলই হেরেছে মাত্র একটি করে ম্যাচ। ৬ ম্যাচ খেলে ৫টি জিতেছে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। ৫ ম্যাচ খেলে ৪টি জয় রয়েছে মুশফিকুর রহীমের চিটাগং ভাইকিংসের ঝুলিতে।

তাই ফর্মের তুঙ্গে থাকা এ দুই দলের লড়াইটা হবে হাড্ডাহাড্ডি, জমবে দারুণ- এমনটাই আশা ছিলো দর্শক-সমর্থকদের। কিন্তু ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে এবারের আসরে প্রথম সাক্ষাৎটা একপেশে করে ফেলার অর্ধেক কাজ প্রথম ইনিংসেই সেরে ফেলেছে চিটাগং ভাইকিংস।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৯ রানের বেশি করতে পারেনি শক্তিশালী ঢাকা ডায়নামাইটস। টুর্নামেন্টের হট ফেবারিট ঢাকাকে সরিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করতে মাত্র ১৪০ রানের প্রয়োজন চিটাগং ভাইকিংসের।

বিপিএলে ঢাকার দ্বিতীয় পর্বের প্রথম দিনেই মাঠে নেমেছে স্বাগতিক ঢাকা ডায়নামাইটস। দিনের দ্বিতীয় ম্যাচে চিটাগং ভাইকিংসের বিপক্ষে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন ডায়নামাইটস অধিনায়ক সাকিব আল হাসান।

কিন্তু অধিনায়কের সিদ্ধান্তের প্রতি একদমই সুবিচার করতে পারেননি ওপেনার রনি তালুকদার। ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই রবি ফ্রাইলিংকের বোলিংয়ে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। নিজের পরের ওভারেই বিধ্বংসী হওয়ার আভাস দেয়া সুনিল নারিনকেও ফেরান ফ্রাইলিংক।

তৃতীয় উইকেটে সামলে নেয়ার পথেই ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান ও দক্ষিণ আফ্রিকান হেইনো কুন। তখনই আবু জায়েদ রাহীকে আক্রমণে এনে বাজিমাত করেন চিটাগং অধিনায়ক মুশফিক। নবম ওভারে হেইনো কুন ও দারউইশ রাসুলিকে আউট করে ঢাকাকে ব্যাকফুটে ঠেলে দেন আবু জায়েদ।

তবে চতুর্থ উইকেটে অধিনায়ক সাকিব ও উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের ব্যাটে ঘুরে দাঁড়ায় ঢাকা। দুজন মিলে গড়েন ৩৯ রানের জুটি। তখন পার্টটাইম বোলার ক্যামেরন ডেলপোর্টকে আক্রমণে এনে জুটি ভাঙেন মুশফিক। একই ওভারে ৩৪ রান করা সাকিব ও ২৭ রান করা সোহানকে সাজঘরে পাঠিয়ে দেন ডেলপোর্ট।

তখনো ঢাকার বড় সংগ্রহের আশা বাঁচিয়ে রেখেছিলেন আন্দ্রে রাসেল। কিন্তু পরের ওভারেই তাকে লং অন অঞ্চলে দাশুন শানাকার হাতে ক্যাচে পরিণত করেন ডানহাতি পেসার খালেদ আহমেদ। মাত্র ১ রান আসে তার ব্যাট থেকে।

শেষ দিকে ঢাকাকে অন্তত বলার মতো সংগ্রহ এনে দেন অফস্পিনিং অলরাউন্ডার শুভাগত হোম। টুর্নামেন্টের প্রথম ম্যাচে মাত্র ১৪ বলে ৩৮ রান করা শুভাগত আজকের ম্যাচে খেলেছেন ১৫ বলে ২৯ রানের ক্যামিও। তার এ ইনিংসে ভর করেই ১৩৯ রান করতে সক্ষম হয়েছে ঢাকা।

চিটাগংয়ের পক্ষে বল হাতে ৩ উইকেট নিয়েছেন ডেলপোর্ট। আবু জায়েদ রাহী এবং রবি ফ্রাইলিংক নিয়েছেন ২টি করে উইকেট, ১টি উইকেট গিয়েছে খালেদ আহমেদের পকেটে।

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :