জ্বললো বাতি, পড়লো না বেল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪৯ এএম, ০৮ এপ্রিল ২০১৯

ক্রিকেট মাঠে উন্নতি প্রযুক্তির ছোঁয়া দিতেই এখন নিয়মিতভাবেই ব্যবহৃত হয় 'জিং বেলস' ও 'এলইডি স্ট্যাম্পস'। যেগুলোয় বল তথা যেকোনো বস্তুর আঘাত হলেই জ্বলে ওঠে এলইডি বাতি, জানিয়ে দেয় আঘাত হানার কথা।

কিন্তু চলতি আইপিএলে এই জিং বেলসই যেনো মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে আয়োজকদের জন্য। টুর্নামেন্টের প্রথম দুই সপ্তাহে এরই মধ্যে তিনবার বল স্ট্যাম্পে লেগে বাতি জ্বলে উঠলেও, পড়েনি জিং বেলসগুলো। বিশেষজ্ঞদের ধারণা, ওজনে খানিক ভারী হওয়ার কারণেই এমন হয়ে থাকে।

গতকাল (রোববার) রাতে দুই ওপেনার ক্রিস লিন এবং সুনিল নারিনের ঝড়ো ব্যাটিংয়ে রাজস্থান রয়্যালসকে উড়িয়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স। মাত্র ৩২ বলে ৫০ রান করেন অস্ট্রেলিয়ান তারকা লিন, নারিনের ব্যাট থেকে আসে ২৫ বলে ৪৭ রান। মাত্র ১৪০ রানের লক্ষ্যে দুজন মিলে গড়েন ৫১ বলে ৯১ রানের উদ্বোধনী জুটি।

অথচ উদ্বোধনী জুটিটি ভাঙতে পারতো ইনিংসের চতুর্থ ওভারেই, দলীয় ৩৭ রানের মাথায়। তখন ১১ বলে ১৩ রান নিয়ে ব্যাট করছিলেন লিন। ধাওয়াল কুলকার্নির ভেতরে ঢোকা একটি ডেলিভারি সোজা ব্যাটে খেলতে গিয়ে মিস করেন লিন। বল তার ব্যাটকে ফাঁকি দিয়ে আঘাত হানে লেগস্ট্যাম্পের উপরিভাগে, জ্বলে ওঠে এলইডি বাতি।

নিশ্চিত বোল্ড জেনে মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার জন্য হাটা শুরু করেন লিন, দুই হাত ঘুরিয়ে এক দফা উদযাপনও সেরে ফেলেন কুলকার্নি। কিন্তু এরপরই দেখা গেলো বাতি জ্বললেও বেলস ঠিকই স্বগৌরবে বসে রয়েছে স্ট্যাম্পের ওপরেই! অবিশ্বাসের অভিব্যক্তি দেখা গেলো স্টিভেন স্মিথ, আজিঙ্কা রাহানে ও কুলকার্নির চোখে-মুখে। এমন অদ্ভুতুড়ে জীবন পেয়ে পরের ১৯ বলে আরও ৩৭ রান করেন লিন। নিশ্চিত করেন দলের সহজ জয়।

এটিই প্রথম নয়! গত শনিবার কিংস এলেভেন পাঞ্জাবের বিপক্ষে বেল না পড়ায় উইকেটবঞ্চিত হয় চেন্নাই সুপার কিংস। উইকেটের পেছনে দাঁড়িয়ে চতুর থ্রো'তে লোকেশ রাহুলকে রানআউট করেন ধোনি, কিন্তু বাতি জ্বলেও বেল না পড়ায় বেঁচে যান রাহুল। সে ম্যাচে ৫৫ রান করেন ভারতীয় এ ব্যাটসম্যান। তবে ম্যাচ জেতে ধোনির চেন্নাই-ই।

এর আগে রাজস্থান রয়্যালসের বিপক্ষে বেল না পড়ার প্রথম 'সুবিধা'টাও পেয়েছিলেন ধোনি। ক্যারিবীয় তারকা জোফ্রা আর্চারের বলে ডিফেন্ড করেন ধোনি। বল গড়িয়ে গড়িয়ে আঘাত হানে ঠিক মিডল স্টাম্পে, জ্বলে ওঠে বাতি। কিন্তু নিচে পড়েনি বেল। তখনো রানের খাতাই খোলেননি ধোনি। পরের ৪৬ বলে ৭৫ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতান চেন্নাই অধিনায়ক।

এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :