অভিজ্ঞতাই বিশ্বকাপ দলে জায়গা করে দিয়েছে সৌম্যকে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:০৬ পিএম, ১৬ এপ্রিল ২০১৯

বিশ্বকাপের জন্য দল ঘোষণার আগে তুমুল আলোচনা ছিল সৌম্য সরকারকে নিয়ে। বিশ্বকাপের দলে তাকে রাখা হবে কি হবে না- তা নিয়ে। তাকে নিয়ে চিন্তার বিষয় ছিল মূলতঃ অফ ফর্ম।

এমনকি প্রিমিয়ার ক্রিকেটের সুপার লিগের প্রথম ম্যাচে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে মাত্র ২ রান করে আউট হয়েছেন সৌম্য। তবুও শেষ পর্যন্ত তাকে রাখা হলো বিশ্বকাপের দলে। একটাই কারণ, অভিজ্ঞতা। আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতার কারণেই মূল্যায়ন করা হয়েছে বলে জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

সৌম্য সকারের সাম্প্রতিক ফর্ম উদ্বেগ জাগানোর মতোই। আবাহনীর হয়ে শেষ পাঁচ ইনিংসে তার রান-১২, ১০, ১৪, ১, ২। বাঁ-হাতি এই ব্যাটসম্যান শেষ পর্যন্ত বিশ্বকাপ দলে থাকেন কি না, সেটা নিয়ে কিছুটা সংশয় তৈরি হয়েছিল।

সৌম্যর বিকল্পও খোঁজা হয়েছে; কিন্তু সম্ভাব্য বিকল্পদের তিনজন (জহুরুল ইসলাম অমি, এনামুল হক বিজয়, ইমরুল কায়েস) আসল সময়ে জ্বলে উঠতে না পারায় হয়তো আউট অব ফর্ম সৌম্যর ওপরই আস্থা রাখলেন নির্বাচকরা।

আবাহনীর হয়ে শেষ কয়েকটি বিগ ম্যাচে বল হাতে বেশ সফল সৌম্য। উইকেট পেয়েছেন প্রায় প্রতি ম্যাচেই (শেষ পাঁচ ম্যাচে ৭ উইকেট)। বিশ্বকাপে সৌম্যর এই বোলিং অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন অধিনায়ক মাশরাফি।

সৌম্যকে কেন দলে নেয়া হলো এমন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু তার সঙ্গে লিটনকেও টেনে আনেন। বলেন, ‘সাম্প্রতিক সময়ে সৌম্য এবং লিটন হয়তো খুব একটা ফর্মে নেই। ব্যাটে রান পাচ্ছে না, এটাও ঠিক। তবে সৌম্য বা লিটন প্রমাণ করেছে যে তারা বড় মঞ্চে কার্যকরী ইনিংস খেলতে পারদর্শী। অতীতে তারা অনেক কার্যকরী ইনিংস খেলে দেখিয়েছে। আমাদের বিশ্বাস বিশ্বকাপের মতো বড় মঞ্চে তারা পুনরায় নিজেদের মেলে ধরতে পারবে।’

এআরবি/আএইচএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :