সময় হলেই পাওয়া যাবে টাইগারদের ‘এক্স ফ্যাক্টর’

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৭ এএম, ০১ জুন ২০১৯

ক্রিকেট মাঠে খুবই পরিচিত শব্দ ‘এক্স ফ্যাক্টর’- সচরাচর যেসব ক্রিকেটাররা চোখের পলকে বদলে দিতে পারেন ম্যাচের গতিবিধি, তাদেরকেই ধরা হয় এক্স ফ্যাক্টর হিসেবে।

এই যেমন ভারতীয় ক্রিকেট দলে হার্দিক পান্ডিয়া বা কুলদ্বীপ যাদভ, পাকিস্তানে মোহাম্মদ আমির, অস্ট্রেলিয়ায় গ্লেন ম্যাক্সওয়েল কিংবা ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেলরা মুহূর্তেই বদলে দিতে পারেন ম্যাচের চিত্রনাট্য।

তবে এই শব্দযুগল বাংলাদেশ ক্রিকেট দলের জন্য খুব একটা পরিচিত নয়। কারণ সাম্প্রতিক সময়ে একা হাতে ম্যাচ জেতানো বা ম্যাচের চালচিত্র বদলে দেয়ার নজির খুব একটা পাওয়া যাবে না। এর মূল কারণ হলো দলীয় পারফরম্যান্স।

তাই এক্স ফ্যাক্টরের দেখা খুব একটা মেলে না বাংলাদেশ দলে। তবে টাইগার বোলিং কোচ কোর্টনি ওয়ালশ অবশ্য মানতে নারাজ যে তার দলে কোনো এক্স ফ্যাক্টর নেই। তিনি মনে করেন নির্দিষ্ট দিন আর কন্ডিশনে ঠিকই দেখা মিলবে বাংলাদেশ এক্স ফ্যাক্টরের।

তাহলে কে সেই এক্স ফ্যাক্টর? এ বিষয়ে কিছু বলতে নারাজ ক্যারিবীয় কিংবদন্তি ওয়ালশ। নিজ দলের এক্স ফ্যাক্টরকে গোপন অস্ত্র উল্লেখ করে নির্দিষ্ট দিনের কথাি উল্লেখ করেন তিনি।

শুক্রবার দলের অনুশীলনের ফাঁকে সংবাদ সম্মেলনে ওয়ালশ বলেন, ‘ওটা (এক্স ফ্যাক্টর) তো আমাদের গোপন অস্ত্র। প্রতিপক্ষকে আমরা জানতে দিতে চাই না। জেনে গেলে ওকে টার্গেট করা শুরু করবে। আমরা কিছু খেলোয়াড় পেয়েছি যারা একাই ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। এটি নির্ভর করছে নির্দিষ্ট দিন আর নির্দিষ্ট কন্ডিশনের ওপর।’

এসএএস/এনডিএস/

 

আপনার মতামত লিখুন :