ওভালের উইকেট আশা দেখাচ্ছে বাংলাদেশকে

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৩ এএম, ০১ জুন ২০১৯

কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে বিশ্বকাপ শুরুর প্রায় এক মাস আগেই আয়ারল্যান্ডে চলে গিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রতিবেশি দেশ হওয়ায় আবহাওয়া এবং কন্ডিশনে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডে সাদৃশ্য রয়েছে অনেকটাই।

তবু বিশ্বকাপের মঞ্চে উইকেট কেমন হয়, তা নিয়ে বেশ শঙ্কাই ছিলো বাংলাদেশের টিম ম্যানেজম্যান্টের মনে। তবে উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের লড়াই দেখে খানিক আশ্বস্ত হতে পেরেছে মাশরাফি বাহিনী। কারণ সে উইকেটে ছিলো ব্যাটসম্যান ও বোলারদের জন্য সমান সুবিধা।

বাংলাদেশ দলের জন্য আরও খুশির খবর হয়ে এসেছে আরেকটি খবর। কেনিংটন ওভালে হওয়া উদ্বোধনী ম্যাচে যে উইকেটে খেলেছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা, সে মাঠের একই উইকেটে রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে বাংলাদেশ।

সে ম্যাচে দেখা গিয়েছে ইংল্যান্ডের গতানুগতিক উইকেটের মতো পুরোপুরি ব্যাটিং স্বর্গ ছিলো না ওভালের উইকেট। প্রথম ইনিংসে ইমরান তাহির করতে পেরেছেন নিজের মতো বোলিং। দ্বিতীয় ইনিংসে আগুন ঝরিয়েছেন জোফ্রা আর্চার। আবার স্পিনাররাও পেয়েছেন ভালো সুবিধা।

মূলত উইকেটের এমন আচরণই আশা জোগাচ্ছে টাইগার শিবিরে। যা অকপটে স্বীকার করেছেন বাংলাদেশ দলের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। এমন উইকেটে দুই দলের লড়াইটা বেশ ভালো হবে বলে মনে করেন এ সাবেক ক্যারিবীয় কিংবদন্তি।

শুক্রবার ওভালে সংবাদ সম্মেলনে ওয়ালশ বলেন, ‘গতকাল (বৃহস্পতিবার) যে উইকেটে খেলা হয়েছে, সেখানেই হবে আমাদের ম্যাচ। তা হলে আমার জন্য ভালো। ওভালে সাধারণত ভালো ক্রিকেট উইকেট থাকে, ভালো স্কোর হয়। ভালো একটি ম্যাচ হবে বলে ধারণা করছি আমি। উইকেটের আচরণ ভালো থাকার কথা। পেস-স্পিন, দুটিই সহায়তা পাবে বলে মনে হচ্ছে।’

বিশদ ব্যাখ্যা দিয়ে ওয়ালশ আরও বলেন, ‘গতকাল আমরা দেখেছি কেমন ছিল উইকেটের আচরণ, তাই ভালো ধারণা পাচ্ছি রোববার (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে) কেমন থাকতে পারে। দুই দিন পর ম্যাচ, খেলা হবে ব্যবহৃত উইকেটে, এসব বিবেচনায় রাখতে হবে।’

‘প্রথমে আমাদের যা করতে হবে, দ্রুত উইকেট পড়ে ফেলতে হবে। তবে চতুর্থ দিনের উইকেটের মতো হলে (যদি টেস্ট ম্যাচের চতুর্থ দিনের উইকেটের মতো থাকে) আবার প্রথম ম্যাচের মতো আচরণ করবে না। সেটাও দ্রুত বুঝে ফেলতে হবে। তবে এখনও বেশ ভালো উইকেট মনে হচ্ছে’- বলছিলেন ওয়ালশ।

এসএএস/এনডিএস/

 

আপনার মতামত লিখুন :