দুই রেকর্ডে শচিনের পাশে সাকিব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ১৮ জুন ২০১৯

সাকিব আল হাসান- বিশ্বক্রিকেটে বাংলাদেশের পতাকা বাহক। ব্যাট আর বল হাতে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করে যাচ্ছেন এক যুগেরও বেশি সময় ধরে। এই সময়ে দেশসেরা তো হয়েছেনই, সঙ্গে নিজের নাম তুলেছেন ক্রিকেটের অনেক তারকা-মহাতারকার পাশে।

এবারের বিশ্বকাপে যেন নিজেকে নতুন করে চেনাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার। বিশেষ করে ব্যাট হাতে আছেন অবিশ্বাস্য ফর্মে। চার ম্যাচে ব্যাট হাতে নেমে ৩৮৪ রান করে বর্তমানে বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। ব্যাট হাতে সাকিবের এমন পারফরম্যান্সে তাকে জায়গা করে দিচ্ছে ব্যাটিং কিংবদন্তিদের পাশে।

বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটের বড় জয় পেয়েছে বাংলাদেশ। যেখানে ব্যাট হাতে ৯৯ বলে ১২৪ রানের দূর্দান্ত একটি ইনিংস খেলেছেন সাকিব। এই ইনিংসে দুই জায়গায় ব্যাটিংয়ের কিংবদন্তি শচিন টেন্ডুলকারের পাশে নাম তুলেছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবের ১২৪ রানের এই ইনিংসটি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার টানা পঞ্চম পঞ্চাশোর্ধ ইনিংস। ইতিহাসের মাত্র ৩২তম ক্রিকেটার হিসেবে টানা ৫ ইনিংসে পঞ্চাশোর্ধ ইনিংস খেলার কৃতিত্ব দেখালেন সাকিব। যেখানে নাম আছে শচিনেরও। আর ওয়ানডে ক্রিকেটে টানা ৫ ইনিংস পঞ্চাশোর্ধ ইনিংস দুইবার খেলা একমাত্র ক্রিকেটার ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

টানা ৫ ইনিংসে সাকিবের পঞ্চাশোর্ধ ইনিংসের চারটি আবার বিশ্বকাপে। ক্রিকেটের বিশ্বমঞ্চে সাকিবের আগে টানা ৪ ইনিংস পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন তিনজন। যে তিনজনের একজন শচিন টেন্ডুলকার।

১৯৯৬ সালের বিশ্বকাপে টানা চার ইনিংসে শচিন করেন ১২৭, ৭০, ৯০ ও ১৩৭ রান। শচিন ও সাকিব ছাড়া এই তালিকায় আছেন আরেক ভারতীয় নভজিৎ সিং সিধু ও প্রোটিয়া ব্যাটসম্যান গ্রায়েম স্মিথ।

এমএইচবি/এমএমআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]