ফাইনালে নিউজিল্যান্ডের জয় চান স্টোকসের বাবা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ১৪ জুলাই ২০১৯

সব অপেক্ষার অবসান শেষে আজ (রোববার) মাঠে গড়ালো বিশ্বকাপের ফাইনাল। ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যকার জমজমাট এক লড়াই দেখতে অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় ছিল ক্রিকেট বিশ্বের সব ভক্ত-সমর্থক। এর মধ্যে বাদ নেই দুই দেশের খেলোয়াড়দের পরিবার-পরিজনও। নিজ নিজ অবস্থানে থেকে গলা ফাটিয়ে নিজের দেশকে সমর্থন দিতে তৈরি হয়েছেন তারাও।

তবে এর মধ্যে ব্যতিক্রম হলেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের বাবা জেরার্ড স্টোকস। লর্ডসের ঐতিহাসিক মঞ্চে ইংল্যান্ড নয় বরং নিউজিল্যান্ডই শিরোপা উচিয়ে ধরুক- এমনটাই চাচ্ছেন বেন স্টোকসের বাবা।

কেন স্টোকসের বাবা ইংল্যান্ডের সমর্থক না হয়ে হলে নিউজিল্যান্ডের সমর্থক? এর যোগ্য জবাবও আছে। কারণ, জন্মসূত্রে যে তিনি নিউজিল্যান্ডের নাগরিক!

জেরার্ড স্টোকসের মনে অনেক আগে থেকেই খেলাধুলা একটি আলাদা জায়গা করে নিয়েছে। এক সময় কিউইদের হয়ে রাগবি মাঠ দাপিয়ে বেড়িয়েছেন তিনি। খেলোয়াড়ি জীবন থেকে অবসর নেয়ার পর যোগ দেন কোচিংয়ে। ইংল্যান্ডের একটি ক্লাব থেকে কোচিংয়ের প্রস্তাব পাওয়ার পর সেখানেই বসবাস করতে থাকেন। এ কারণেই নিউজিল্যান্ডে জন্ম হলেও ইংল্যান্ডে বড় হয়েছেন বেন স্টোকস এবং শেষ পর্যন্ত ক্রিকেটও খেলছেন ইংলিশদের হয়ে।

ছেলের প্রতি অগাধ ভালবাসা সব বাবারই থাকে; কিন্তু জেরার্ড স্টোকসের কাছে সেটা কোনোভাবেই দেশের উর্ধ্বে উঠতে পারেনি। সে কারণেই আজ ফাইনালে নিউজিল্যান্ডের সমর্থন দেবেন এই কিউই ভদ্রলোক।

ফাইনালের আগে তিনি বলেন, ‘আমার ছেলে যে দলেই খেলুক না কেন, আমি তার সমর্থন করে যাব; কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা হলে আমি কিউইদেরই সমর্থন করব। তবে আমার স্ত্রী একটু কুটনৈতিক ধরণের। তার মতে, যে দলই জিতুক না কেন জিতব তো আমরাই।’

নিউজিল্যান্ডে জন্মগ্রহণ করলেও ইংল্যান্ডের নাগরিক হিসেবে গর্বিত বেন স্টোকস। এমনটাই জানিয়েছেন তার বাবা। তিনি বলেন, ‘যদি বেনকে জিজ্ঞেস করা হয়, তাহলে সবসময়ই সে বলবে নিউজিল্যান্ডে জন্মগ্রহণ করেছে; কিন্তু সে একজন ইংলিশম্যান এবং ইংলিশ হিসেবে গর্বিত সে।’

এএইচএস/আইএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :