বিশ্বকাপের অধিনায়কদের শীর্ষে এখন উইলিয়ামসন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৪ জুলাই ২০১৯

বিশ্বকাপে অধিনায়কত্ব করা যে কোনো ক্রিকেটারের জন্যই বিশেষ সম্মানের। নিজ দলকে যদি চ্যাম্পিয়ন করা যায়, তাহলে তো কথাই নেই। বিশ্বকাপের ট্রফিটা সবার আগে উঠে তার হাতেই।

তবে অধিনায়কত্বের আগে প্রয়োজন ব্যাটে-বলে নিজের পারফরম্যান্স ঠিক রাখা। অধিনায়ক পারফর্ম করতে না পারলে দলের বাকিরাও ভেঙে পড়েন মানসিকভাবে।

বিশ্বকাপে অনেক রথি-মহারথি ব্যাটসম্যানই হয়েছেন দলের অধিনায়ক। তবে তাদের সবাইকে ছাড়িয়ে গেছেন এই বিশ্বকাপে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রানের মালিক এখন তিনি।

অধিনায়ক হিসেবে এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি এককভাবে এখন তার দখলে। ২০০৭ সালের বিশ্বকাপে তখনকার শ্রীলংকার অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে ১১ ইনিংসে করেছিলেন ৫৪৮ রান। এতদিন সেটিই ছিলো এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান করার রেকর্ড। এবার তাকে ছাড়িয়ে গেলেন কিউই অধিনায়ক উইলিয়ামসন।

জয়বার্ধনের চেয়ে দুই ইনিংস কম খেলেই তাকে ছাড়িয়ে গেছেন নিউজিল্যান্ড অধিনায়ক। চলতি বিশ্বকাপে ১০ ম্যাচের ৯ ইনিংসে ৫৭৮ রান করেছেন উইলিয়ামসন। এর আগে এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে আর কেউই এতো রান করতে পারেনি।

এই তালিকায় তৃতীয় অবস্থানে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। ২০০৭ সালের বিশ্বকাপেই ১১ ম্যাচের ৯ ইনিংসে ব্যাটিং করে তিনি করেন ৫৩৯ রান। সেবার তার নেতৃত্বে বিশ্বকাপের চ্যাম্পিয়নও হয় অস্ট্রেলিয়া।

এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান

নাম

ম্যাচ

ইনিংস

 রান

গড়

সেঞ্চুরি

ফিফটি

সর্বোচ্চ

আসর

কেন উইলিয়ামসন

১০

৫৭৮

৮২.৫৭

১৪৮

২০১৯

মাহেলা জয়বার্ধানে

১১

১১

৫৪৮

৬০.৮৮

১১৫*

২০০৭

রিকি পন্টিং

১১

৫৩৯

৬৭.৩৭

১১৩

২০০৭

অ্যারন ফিঞ্চ

৫০৭

৫৬.৩৩

১৫৩

২০১৯

ডি ভিলিয়ার্স

৪৮২

৯৬.৪০

১৬২*

২০১৫

এমএইচবি/আইএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :