আইপিএল বাতিল হলে ভারতীয় বোর্ডের ক্ষতি কত, শুনলে চোখ কপালে উঠবে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ২০ মার্চ ২০২০

২৯ মার্চ থেকে শুরু হওয়ার কথা ছিল এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্জাইজি ক্রিকেট লিগটি দুই সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে করোনাভাইরাসের প্রকোপে। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে টুর্নামেন্টটি।

তবে ভারতে যেভাবে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস, তাতে শেষ পর্যন্ত আইপিএল বাতিল হতে পারে বলেই শঙ্কা প্রকাশ করছেন সবাই। ইতিমধ্যে ভারতীয় সরকারের পক্ষ থেকে টুর্নামেন্টটি বাতিল করার পরামর্শও দেওয়া হয়েছে।

তারপরও আয়োজকরা এখনই শেষ কথা বলতে রাজি নন। তারা পরিস্থিতি দেখে এগোতে চান। প্রয়োজনে দর্শকবিহীন মাঠে খেলা হবে, তবু টুর্নামেন্ট চালানোর চেষ্টা চালাবে আয়োজকরা। সত্যিই কি সেটা সম্ভব হবে? আপাতদৃষ্টিতে কঠিনই মনে হচ্ছে।

শেষ পর্যন্ত যদি এবারের আসরটি আয়োজন করা না-ই যায়, তবে কতটা ক্ষতির মুখে পড়বে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই), জানেন কি? অনেকে হয়তো আন্দাজও করতে পারবেন না।

ভারতীয় গণমাধ্যম 'বিজনেস টুডে' এই লোকসানের একটা হিসেব কষে ফেলেছে। তাদের দাবি, যদি এবারের আসরটি বাতিল হয়, তবে বিসিসিআইয়ের ক্ষতি হবে বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা (নির্দিষ্ট করে বললে প্রায় ৪৩৭৫.৫২ কোটি)।

প্রতিবেদন অনুযায়ী, এর মধ্যে ৩৬৯৭.০৬ কোটি টাকা শুধু সম্প্রচার স্বত্ত্ব থেকেই লোকসান হবে বিসিসিআইয়ের। ২২৬.১৫ কোটি টাকা হারাবে কেন্দ্রীয় স্পন্সরশিপ এবং ৪৫২.৩২ কোটি ক্ষতি হবে টাইটেল স্পন্সরশিপ হারানোয়।

ভারতীয় বোর্ড তো খরচ কমাতে আগেভাগেই এবার ঘোষণা দিয়ে রেখেছে প্রাইজমানি অর্ধেক করে দেওয়ার। চ্যাম্পিয়ন দলের জন্য আগে যেটা ছিল সাড়ে ২২ কোটি টাকা, সেটা এখন হয়ে গেছে সাড়ে ১১ কোটি। রানার্স আপ দলের জন্য ১৪ কোটি টাকা হয়ে গেছে ৭ কোটি।

এমএমআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]