নিউজিল্যান্ডে ‘বিশেষ ট্রাউজার’ পরে খেলবে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩২ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১

করোনাকালীন সময়ের ক্রিকেটের জন্য যে পাঁচটি নতুন নিয়মের প্রবর্তন করেছে আইসিসি, তার মধ্যে অন্যতম হলো ক্রিকেট বলে লালার ব্যবহার নিষিদ্ধ করা। যে কারণে এখন বলের উজ্জ্বলতা ধরে রাখতে বেগ পেতে হচ্ছে। পুরোনো বলে রিভার্স সুইং আদায়ে বেশ কষ্টই হচ্ছে বোলারদের।

এ সমস্যা সমাধানে অভিনব উপায় বের করেছে বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে বিশেষ ধরনের ট্রাউজার পরে খেলবে টাইগাররা। সাধারণ কাপড়ের চেয়ে খানিক ভিন্ন হবে থাইল্যান্ড থেকে আনা কাপড় দিয়ে বানানো এ ট্রাউজার। যাতে করে ট্রাউজারে ঘষে বলের উজ্জ্বলতা বেশি সময় ধরে রাখা যায়।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ ঘরের মাঠের সিরিজ থেকেই এ বিশেষ ট্রাউজার ব্যবহারের প্রাথমিক পরিকল্পনা ছিল। তবে সেটি বাস্তবায়িত হয়নি। মূল ম্যাচের বদলে অনুশীলনের জন্য টাইগারদের এ বিশেষ ট্রাউজার সরবরাহ করেছিল জাতীয় দলের জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্পোর্টস এন্ড স্পোর্টস।

অনুশীলনে খেলোয়াড়দের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়ার পর এবার নিউজিল্যান্ড সফরে মূল ম্যাচের জন্যই এ ট্রাউজার তৈরি করে দিয়েছে স্পোর্টস এন্ড স্পোর্টস। বিষয়টি নিশ্চিত করেছেন জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী মেহতাবউদ্দিন সেন্টু।

তিনি বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনুশীলনের জন্য আমরা এ বিশেষ ট্রাউজার দিয়েছিলাম। খেলোয়াড়রা সবাই সন্তুষ্টি প্রকাশ করেছে। তাই নিউজিল্যান্ডে আমরা মূল ম্যাচের জন্য এ ট্রাউজার দিয়েছি।’

jagonews24

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রস্তুতিতে ব্যবহৃত বিশেষ ট্রাউজার পরিহিত রুবেল-মোস্তাফিজরা

আপাতত নিউজিল্যান্ড সফরের জন্য হলেও, ভবিষ্যতে অন্যান্য সিরিজে এ ট্রাউজার সরবহার করা হবে কি না তা এখনই নিশ্চিত করতে পারেননি সেন্টু। তিনি মূলত অপেক্ষা করছেন আসন্ন সিরিজে খেলোয়াড়দের ফিডব্যাকের ওপর। এরপরই বোঝা যাবে, আদৌ এ ট্রাউজার দীর্ঘমেয়াদে ব্যবহার করা হবে কি না।

সেন্টুর ভাষ্য, ‘এই নিউজিল্যান্ড সফরের পর খেলোয়াড়দের কাছ থেকে ফিডব্যাকের অপেক্ষা করব আমরা। জিনিসটা ভালো হলো কি না, বা কেমন হলে ভালো হতো- এমন ফিডব্যাক পেলে বুঝতে পারব যে আমরা যেমনটা আশা করেছিলাম তেমন হয়েছে কি না।’

বলের উজ্জ্বলতা ধরে রাখার বিষয়টা মূলত টেস্ট ক্রিকেটে বেশি জরুরি। নিউজিল্যান্ড সফরে সাদা পোশাকের সিরিজ না থাকলেও, আগামী এপ্রিলে শ্রীলঙ্কা গিয়ে টেস্ট খেলার সম্ভাবনা রয়েছে বাংলাদেশ দলের। সেই সফরেও বিশেষ ট্রাউজার ব্যবহার করা হবে কি না, তা বোঝা যাবে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের পর।

এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]