২৩ হাজারে দ্রুততম কোহলি, ছাড়িয়ে গেলেন শচীনকেও

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:১০ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২১

বিরাট কোহলির সাফল্যের মুকুটে যোগ হলো আরেকটি পালক। শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারার মতো কিংবদন্তিদের পেছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৩ হাজার রানের রেকর্ড গড়েছেন ভারতীয় দলপতি।

ওভালে আজ (বৃহস্পতিবার) ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্টে ৫০ রানের ইনিংস খেলার পথে এই রেকর্ড গড়েছেন কোহলি। ক্যারিয়ারের ৪৯০তম ইনিংসে এসে সব ফরমেট মিলিয়ে ২৩ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

এতদিন এই রেকর্ডটি ছিল তারই পূর্বসূরী শচীন টেন্ডুলকারের দখলে। ৫২২ ইনিংসে ২৩ হাজারের মাইলফলকে পা রেখেছিলেন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান।

তালিকায় তৃতীয় অবস্থানে থাকা অস্ট্রেলিয়ার রিকি পন্টিং এই মাইলফলকে পৌঁছতে খেলেন ৫৪৪ ইনিংস। এর পরের অবস্থানগুলোতে যথাক্রমে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (৫৫১), শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (৫৬৮), ভারতের রাহুল দ্রাবিড় (৫৭৬) এবং শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে (৬৪৫)।

সবমিলিয়ে ক্রিকেট ইতিহাসে এর আগে মাত্র ছয়জন ব্যাটসম্যান ২৩ হাজার রানের মাইলফলকে পা রাখতে পেরেছেন। কোহলি এই তালিকায় সপ্তম।

এমএমআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]