ম্যাথিউজের গায়ে বল ছোড়ায় তাইজুলের শাস্তি

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫০ এএম, ২৬ মে ২০২২

বল হাতে হতাশাময় দিন কাটানোর পর শাস্তির মুখোমুখি হতে হলো বাংলাদেশ দলের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামকে। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি মিরপুর টেস্টে আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল-১ ভঙ্গের অপরাধ করেছেন তিনি, ফলে শাস্তি পেতে হচ্ছে।

তাইজুলকে চলতি ম্যাচের ম্যাচ ফি থেকে ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। অর্থাৎ বাঁহাতি এই স্পিনারকে দেড় লাখ টাকা জরিমানা দিতে হবে। পাশাপাশি তার নামের পাশে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। গত ২৪ মাসের মধ্যে তাইজুলের এটিই প্রথম ডিমেরিট পয়েন্ট।

ঘটনা শ্রীলঙ্কার ইনিংসের ৬৯তম ওভারের। জুটি গড়ে দলকে এগিয়ে নিচ্ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ ও ধনঞ্জয় ডি সিলভা। সেই ওভারের চতুর্থ বলে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেছিলেন ম্যাথিউজ। তাইজুল ফলো থ্রু-তে বল ধরেই থ্রো করে বসেন। যা আঘাত করে ম্যাথিউজের ডান হাতে।

তখন নিজের পপিং ক্রিজের মধ্যেই ছিলেন ম্যাথিউজ এবং রান নেওয়ার কোনো চেষ্টা ছিল না তার। তাই এটি আইসিসির নীতিমালার ২.৯ অনুচ্ছেদের লঙ্ঘন হিসেবে বিবেচিত হয়েছে। যেখানে কারণ ছাড়াই খেলোয়াড় বা অন্য কারও দিকে বল ছোড়া নিয়ে আলোচনা করা হয়েছে।

মাঠের দুই আম্পায়ার শরফৌদৌল্লা ইবনে সৈকত ও জোয়েল উইলসনের রিপোর্টের ওপর ভিত্তি করে তাইজুলকে ডিমেরিট পয়েন্ট ও জরিমানার শাস্তি দিয়েছেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। তাইজুল নিজের অপরাধ মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

উল্লেখ্য, ২৪ মাসের মধ্যে কোনো খেলোয়াড় চারটি ডিমেরিট পয়েন্ট পেলে তা সাসপেনশন পয়েন্টে রুপ নেয়। এই সময়ের মধ্যে দুইটি সাসপেনশন পয়েন্ট পেলে এক টেস্ট অথবা দুই ওয়ানডে অথবা দুই টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ করা হবে সেই খেলোয়াড়কে।

এসএএস/এমএমআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]