‘বাজ’ হয়ে উড়া ইংল্যান্ডকে মাটিতে আছড়ে ফেললো প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ১৯ আগস্ট ২০২২

নতুন দিনের ক্রিকেট ‘বাজবল’ খেলে বেশ প্রশংসা কুড়াচ্ছিল ইংল্যান্ড। ‘বাজ’খ্যাত ব্রেন্ডন ম্যাককালামের কোচিংয়ে টেস্টকে নিয়মিত ওয়ানডে-টি টোয়েন্টি বানিয়ে ফেলা ইংলিশদের অবশেষে আকাশ থেকে মাটিতে আছড়ে ফেললো দক্ষিণ আফ্রিকা।

লর্ডসে তিনদিনের মধ্যে দ্বিতীয়বার ইংলিশদের অলআউট করে ইনিংস পরাজয়ের লজ্জা দিয়েছে প্রোটিয়ারা। তিন ম্যাচের সিরিজে তারা এগিয়ে গেছে ১-০তে।

তৃতীয় দিন লাঞ্চের পর ৩ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসে ইংলিশদের মেরুদণ্ড ভেঙে দিয়েছেন অ্যানরিচ নরকিয়া। কাগিসো রাবাদা দুই ইনিংস মিলিয়ে ৭৯ রানে নিয়েছেন ৭ উইকেট।

দ্বিতীয় ইনিংসে ৩৭.৪ ওভারেই ১৪৯ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে তারা থেমেছিল ১৬৫-তে। দক্ষিণ আফ্রিকা এক ইনিংস ব্যাট করে তোলে ৩২৬ রান। ফলে ইনিংস এবং ১২ রানে জিতেছে সফরকারীরা।

STOKES

বেন স্টোকস পূর্ণমেয়াদে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হওয়ার পর এটিই প্রথম পরাজয়। টানা চার জয়ের পর হারলো স্টোকসের দল।

৭ উইকেটে ২৮৯ রান নিয়ে দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। মার্কো জানসেনের ৪৮ আর শেষদিকে অ্যানরিচ নরকিয়ার অপরাজিত ২৮ রানে ৩২৬ রানে অলআউট হয় প্রোটিয়ারা।

জবাবে শুরুতেই সফরকারি স্পিনার কেশভ মহারাজের তোপে পড়ে ইংল্যান্ড। জ্যাক ক্রলি আর ওলি পোপকে এলবিডব্লিউ করেন এই বাঁহাতি। ওপেনার অ্যালেক্স লিস একটা প্রান্ত ধরে ছিলেন। কিন্তু তাকেও ফিরতে হয় ৩৫ করে।

লাঞ্চের পর আগুন ঝরান নরকিয়া। একের পর এক উইকেট তুলে নিয়ে ইংলিশদের কোণঠাসা করে দেন এই পেসার। অধিনায়ক বেন স্টোকস আউট হন ২০ করে। লোয়ার অর্ডারের স্টুয়ার্ট ব্রড ২৯ বলে ৩৫ রান না করলে আরও আগেই গুটিয়ে যেতো স্বাগতিকরা।

এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।