দলের সঙ্গে নিউজিল্যান্ড যাচ্ছেন সৌম্য-শরিফুলও

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:০৬ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২২

তারা ৪ জন মূল দলের বাইরে। নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠেয় তিনজাতি আসর আর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যে ১৫ জনের দল সাজানো হয়েছে, তাতে নেই সৌম্য সরকার, শরিফুল ইসলাম, শেখ মাহদি হাসান ও রিশাদ হোসেনের নাম।

তারপরও সংযুক্ত আরব আমিরাতের মাটিতে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে ওই চারজনকে দলের সঙ্গে নিয়ে যাওয়া হয়েছিল। এর মধ্যে আবার একজন একটি ম্যাচ খেলেছেনও, তিনি বাঁহাতি পেসার শরিফুল ইসলাম।

সুযোগ পেয়ে শরিফুল ভালোই করেছেন। প্রথম টি-টোয়েন্টিতে কষ্টেসৃষ্টে পাওয়া ৭ রানের জয়ে শেষ ওভারে দুর্দান্ত বোলিংসহ ৩ উইকেট নেন তিনি।

তবে মেকশিফট ওপেনার হিসেবে মেহেদি হাসান মিরাজ আর সাব্বির রহমান রুম্মনকে খেলানো হলেও প্রতিষ্ঠিত ওপেনার সৌম্য সরকারের জায়গা হয়নি এক ম্যাচেও। আর লেগস্পিনার রিশাদ হোসেন শুধু ২-৩ দিনের প্র্যাকটিস সেশনেই ছিলেন।

দুবাই থেকে ফেরার পর ক্রিকেট অনুরাগীদের মনে একটি প্রশ্ন উকি ঝুঁকি দিয়েছে-সৌম্য, শরিফুল, রিশাদ ও মাহদি অর্থাৎ ৪ স্ট্যান্ডবাই কি নিউজিল্যান্ডে যাবেন? নাকি তাদের একেবারে বিশ্বকাপের দলের সঙ্গে যুক্ত করা হবে?

গতকাল (বৃহস্পতিবার) পর্যন্ত এ ব্যাপারে বোর্ডের ও টিম ম্যানেজমেন্টের কোনো ভাষ্য মেলেনি। কেউ কোনো ব্যাখ্যাও দেননি। তবে আজ সকালে জানা গেলো, ৪ স্ট্যান্ডবাইয়ের ২ জনকে নিউজিল্যান্ড পাঠানো হচ্ছে।

টিম অপারেশন্স ম্যানেজার রাবিদ ইমাম ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জাগো নিউজকে জানিয়েছেন, বাঁহাতি ব্যাটার সৌম্য সরকার ও পেসার শরিফুল ইসলামকে নিউজিল্যান্ড নিয়ে যাওয়া হবে।

আজ শুক্রবার রাত ১১ টা ৫৫ মিনিটে জাতীয় দলের বহরের সঙ্গেই ক্রাইস্টচার্চ উড়ে যাবেন সৌম্য ও শরিফুল। তবে বাকি দুই স্ট্যান্ডবাই রিশাদ ও শেখ মাহদি দেশেই থাকবেন।

কেন সৌম্য ও শরিফুলকে নিয়ে যাওয়া হচ্ছে? আর শেখ মাহদি ও রিশাদ হোসেনকেইবা কী কারণে দেশে রেখে দেওয়া? তা নিয়ে ওই দুই কর্তা কোনো ব্যাখ্যা দেননি।

তবে রাবিদ ইমাম জানিয়েছেন, ওই দুই ক্রিকেটার ‘এ’ দলের সঙ্গে দেশের বাইরে খেলতে যাবেন। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছেন অন্য কথা।

তার ব্যাখ্যা, এখন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সে বেশি দূরত্বের রুটে টিকিট পাওয়া দুষ্কর। মাহদি ও রিশাদের বিমান টিকিট পাওয়া যায়নি। তাই তাদের রেখে যাওয়া। আর আইসিসির বেঁধে দেয়া কোটায় বাড়তি ক্রিকেটার নিয়ে যাবারও সুযোগ নেই।

তাই শেষ পর্যন্ত শুধু শরিফুল আর সৌম্যকে নিউজিল্যান্ড পাঠানো হচ্ছে। এ দুজনার ব্যাপারে টিম ম্যানেজমেন্ট পরিষ্কার কিছু না জানালেও ধারণা করা হচ্ছে, তাদের ব্যাকআপ পারফরমার হিসেবে নিয়ে যাওয়া হচ্ছে।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে ১৫ জনের মূল দলের বাইরে থাকলেও নিউজিল্যান্ডে পাকিস্তান আর স্বাগতিক দলের বিপক্ষে তাদের খেলানোর সম্ভাবনা আছে। এর মধ্যে শরিফুল এরই মধ্যে দুবাইতে এক ম্যাচ খেলে পেসারদের মধ্যে সেরা নৈপুণ্য দেখিয়েছেন। আর সৌম্যকে খেলানো হবে না হলেও নতুন টেকনিক্যাল অ্যাডভাইজার শ্রীধরন শ্রীরামের চোখ আছে তার দিকে। হয়তো নিউজিল্যান্ডে সৌম্যকে দু'এক ম্যাচ খেলিয়ে দেখা হবে তিনি কতটা প্রস্তুত।

এআরবি/এমএমআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।