সিলেট টেস্ট জয়ে বিশ্বকাপ ব্যর্থতার কিছুই বদলায়নি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২৬ পিএম, ০২ ডিসেম্বর ২০২৩

ফরম্যাট ভিন্ন। একটি ওয়ানডে। অর্থাৎ ৫০ ওভারের খেলা। আর এটা টেস্ট, ৫ দিনের খেলা। তাই একটার সাথে আরেকটার মিল খুঁজে বের করে তুলনায় যাওয়ার যৌক্তিকতাও নেই। তারপরও কেউ কেউ নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়টাকে বিশ্বকাপ ব্যর্থতার দায়মুক্তি বলে চালানোর চেষ্টা করছেন।

ঘরের মাঠে অনুকুল পরিবেশে কিউই বধ কী সত্যিই বিশ্বকাপে ভাল খেলতে না পারার দায় শোধ? আবার কারো কারো জিজ্ঞাসা, বিশ্বকাপের ব্যর্থতা থেকে আসলে কী বদলালো? সিলেট টেস্ট জেতার পর ক্রিকেটে কিছু কী বদলাবে?

শনিবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টিম সাউদির কিউই বাহিনীকে হারানোর পর ঠিক সেই প্রশ্নের মুখোমুখি হলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ অধিনায়কের নির্লিপ্ত জবাব, ‘কিছুই বদলায়নি। বাইরে কথা হতেই থাকবে। এখন অনেক ভালো কথা হবে। আবার একটা ম্যাচ খারাপ করলে অনেক সমালোচনা হবে। এটা আমাদের নিয়ন্ত্রণে নাই। ওটা নিয়ে আমরা চিন্তাও করি না।’

তাহলে কী চিন্তা করেন? ব্যাখ্যা দিতে গিয়ে শান্ত বোঝানোর চেষ্টা করেন, তাদের হাতে যা আছে, তারা সেই কাজটাই ভালভাবে সম্পাদনের চেষ্টা করেন।

‘আমরা প্রতি ম্যাচে কিভাবে পরিকল্পনা করে আসতে পারি, আমাদের পরিকল্পনাটা কি হবে, আমাদের প্রসেসটা কি- সেটা নিয়েই যত মনোযোগ আমাদের। যেটা আমাদের নিয়ন্ত্রণে আছে, সেটা নিয়মিত করার চেষ্টা করি’- বললেন শান্ত।

নিউজিল্যান্ডের বিপক্ষে এ টেস্ট জেতার পরও শান্ত মনে করেন না, এখানেও সব ঠিক ছিল। তার ভাষায়, ‘আজকের ম্যাচটা জিততে পেরেছি, এই ম্যাচে এমন না যে সবকিছু ঠিক ছিল। এ ম্যাচে কি ভুল ছিল- এগুলো শুধরে কিভাবে পরের ম্যাচে প্ল্যান করে আগাতে পারি সেটাই আমাদের লক্ষ্য থাকবে।’

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।