প্রিমিয়ার লিগের সময়কাল কমিয়ে আনা হবে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ০২ ডিসেম্বর ২০২৩

ইউরোপিয়ান লিগগুলোয় বাংলাদেশের দ্বিগুণ ক্লাব থাকলেও তারা একটা নির্দিষ্ট সময়ের মধ্যে খেলা শেষ করে। এই যেমন ২০ দলের ইংলিশ প্রিমিয়ার লিগ ও স্প্যানিশ লা লিগা শেষ করতে ৯ মাস লাগলেও ১০ ক্লাব নিয়ে আয়োজিত বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ করতে লাগে ৭ মাসের মতো।

যে কারণে আন্তর্জাতিক উইন্ডোর সঙ্গে তাল মেলাতে পারে না বাফুফে। তাতে বিপাকে পড়তে হয় যে ক্লাবগুলো এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ও এএফসি কাপে অংশ নেয়, তাদেরকে।

আন্তর্জাতিক ট্রান্সফার উইন্ডোর কথা মাথায় রেখেই বাংলাদেশ ফুটবল ফেডারেশন ২০২৩-২৪ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ করার পরিকল্পনা নিয়েছে জুনের মধ্যে। গত মৌসুমে প্রিমিয়ার লিগ ১২ ডিসেম্বর শুরু করে শেষ করেছিল ২২ জুলাই। সময় লেগেছিল ৭ মাসের মতো।

গত মৌসুমের চেয়ে এবার ১০ দিন পর লিগ শুরু হচ্ছে ২২ ডিসেম্বর। ইউরোপের লিগগুলো শুরু হয়ে গেছে আগস্টের দ্বিতীয় সপ্তাহে। বাফুফের প্রফেশনাল লিগ কমিটি শনিবার সভা করে প্রিমিয়ার লিগের সময়কাল কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

দু’দিন আগে প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান পদ ছেড়ে দিয়ে সেই দায়িত্ব দেওয়া হয়েছে সহ-সভাপতি ইমরুল হাসানকে। নতুন চেয়ারম্যানের সভাপতিত্বে প্রথম সভায় ২০২৩-২৪ মৌসুম নিয়ে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে।

সভা শেষে প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান বলেন, ‘৩ ডিসেম্বর স্বাধীনতা কাপের দুটি কোয়ার্টার ফাইনাল। যার একটি হওয়ার কথা ছিল কিংস অ্যারেনায় ও অন্যটি মুন্সিগঞ্জে। মুন্সিগঞ্জের ম্যাচের দুই দল আবাহনী ও শেখ জামাল আমাদের চিঠি দিয়েছিল খেলাটি কিংস অ্যারেনায় দেওয়ার জন্য। তাদের অনুরোধ বিবেচনা করে রোববারের দুটো ম্যাচই কিংস অ্যারেনায় আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি। এক মাঠে খেলা আনায় সময় পরিবর্তন হয়েছে। পুলিশ ও রহমতগঞ্জের প্রথম ম্যাচটি হবে ২.৩০ মিনিটে এবং আবাহনী ও শেখ জামালের দ্বিতীয় ম্যাচ সাড়ে ৬ টায়।’

আগে বাফুফের নির্বাহী কমিটির সিদ্ধান্ত ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের দল জোড় সংখ্যা করার জন্য বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ থেকে তিনটি দল ওঠানোর; কিন্তু এবার যেহেতু গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব খেলছে না তাই এখন আগের মতো দুটি দল নামবে, দুটি উঠবে। শনিবারের সভায় সে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতানুগতিক ফিকশ্চার আর থাকছে না বাংলাদেশ প্রিমিয়ার লিগে। লিগের ফরম্যাটে একটু পরিবর্তন আনছে লিগ কমিটি। সাধারণত ১ নম্বর দল সবচেয়ে নিচের দলের বিপক্ষে খেলা দিয়ে লিগ শুরু করতো। তাতে ছোট দলগুলোর পরস্পরের মধ্যে লড়াই হতো শেষের দিকে। তখন কোনো দল চাইলে অন্য দলকে প্রভাবিত করার চেষ্টা করতে পারতো। তাই এবার ভিন্ন আঙ্গিকে হবে ফিকশ্চার। আন্তর্জাতিক লিগগুলোর ফিকশ্চার যেভাবে হবে সেটা অনুসরণ করবে প্রফেশনাল লিগ কমিটি।

বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের দলবদল হবে ২৬ ডিসেম্বর থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত। লিগ শুরু হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের জন্য মোহামেডান হোমভেন্যু চেয়েছিল টাঙ্গাইল ও ব্রাদার্স ফরিদপুরকে। দুটি ভেন্যু প্রস্তুত নয় বলে এই দুই দলকে অন্য ভেন্যু দেওয়া হয়েছে। মোহামেডানের হোমভেন্যু ময়নমনসিং ও ব্রাদার্সের রাজশাহী।

গত মৌসুমের মতো সপ্তাহের দুই দিন শুক্র ও শনিবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলা হবে। মঙ্গলবার হবে ফেডারেশন কাপের খেলা। ২২ ডিসেম্বর প্রিমিয়ার লিগের খেলা শুরুর পর দুই রাউন্ড হবে। এরপর জাতীয় নির্বাচনের জন্য দুই সপ্তাহ খেলার বিরতি থাকবে।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।