রোনালদোর গোলে বিশ্ব চ্যাম্পিয়ন রিয়াল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৫৯ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭
রোনালদোর গোলে বিশ্ব চ্যাম্পিয়ন রিয়াল

চ্যাম্পিয়ন্স লিগের দুর্দান্ত ফর্মটা ক্লাব বিশকাপেও ধরে রাখলেন রোনালদো। ফাইনালে করলেন দুর্দান্ত এক গোল। তার এই গোলেই ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিওকে ১-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে টানা দুইবার ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জয়ের অনন্য কীর্তি গড়ল জিনেদিন জিদানের দল।

শনিবার আবু ধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে বলের নিয়ন্ত্রণ নিয়ে খেলতে থাকে রিয়াল। একের পড় এক আক্রমণে প্রতিপক্ষ শিবিরকে ব্যতিব্যস্ত করে রাখে। ম্যাচের ২৩ মিনিটে গোলের সুযোগ পেয়েছিল রিয়াল। লুকা মদ্রিচের বিপজ্জনক ক্রস রক্ষণে প্রতিহত হলেও ফাঁকায় পেয়ে যান দানি কারভাহাল; তবে তার শট কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক। বিরতির ঠিক আগে অনেক দূর থেকে রোনালদোর দারুণ একটি ফ্রি-কিক ক্রসবারের একটু উপর দিয়ে চলে যায়।

ronaldo-1

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে রিয়াল। ম্যাচের ৫১ মিনিটে গোলের সহজ সুযোগ নষ্ট করেন রোনালদো। গোল করার মতো পজিশনে থেকেও লক্ষ্যভ্রষ্ট শট নেন পর্তুগিজ ফরোয়ার্ড।

তবে দুই মিনিট পড় গোলের দেখা মেলে। পাল্টা আক্রমণে ছুটে যাওয়া রোনালদো ডি-বক্সের পাঁচ গজ দূরে ফাউলের শিকার হলে ফ্রি-কিক পায় ইউরোপ চ্যাম্পিয়নরা। পাঁচবারের বর্ষসেরা তারকার নেওয়া শট সামনের রক্ষণ প্রাচীরের মধ্যে দিয়ে গিয়ে এক ড্রপে জালে জড়ায়। এ নিয়ে টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ সাত গোল করলেন রোনালদো।

ronaldo

ম্যাচের ৬৫ মিনিটে গ্রামিও গোলরক্ষকের কল্যাণে ব্যবধান বাড়াতে পারেনি রিয়াল। লুকা মদ্রিচের দূরপাল্লার শট ঝাঁপিয়ে ঠেকান মার্সেলো গ্রোয়ি, বল তার হাতে লেগে পোস্টে বাধা পায়। ম্যাচের ৮০ মিনিটে বেনজামার পরিবর্তে বেল মাঠে নামলেও আর ব্যবধান বাড়াতে পারেনি। ফলে ব্রাজিলের ক্লাবটিকে ১-০ গোলে হারায় রিয়াল।

এ জয়ে তৃতীয়বার ক্লাব বিশ্বকাপ জিতে বার্সেলোনার রেকর্ড স্পর্শ করল স্পেনের সফলতম ক্লাবটি। চলতি মৌসুমে তৃতীয় আর ২০১৭ সালে রিয়ালের এটা পঞ্চম শিরোপা। এর আগে এ বছর লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপের শিরোপা জেতে রিয়াল।

এমআর/এমএস