ইংলিশ লিগেও ব্যবহার হবে ভিএআর

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৪৪ এএম, ১৬ নভেম্বর ২০১৮

বিশ্বকাপে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) ব্যবহারের মাধ্যমে রেফারিদের আরও নির্ভুল হওয়ার সুযোগ করে দিয়েছিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। কিন্তু ফিফার টনক নড়লেও টনক নড়েনি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগ ইংলিশ প্রিমিয়ার লিগের।

বর্তমান মৌসুম ভিএআর ছাড়াই শুরু করে তারা। কিন্তু চতুর্দিকের চাপ এবং ভিএআরের সফলতায় শেষ পর্যন্ত আগামী মৌসুম থেকে ভিএআর ব্যবহারের সিদ্ধান্ত নিল লিগ কর্তৃপক্ষ।

প্রিমিয়ার লিগে ব্যবহার না হলেও ঘরোয়া টুর্নামেন্ট কারাবাও কাপে ঠিকই ভিএআর ব্যবহার হচ্ছে। ক্লাবগুলোর শেয়ারহোল্ডাররা ভিএআর ব্যবহারের পক্ষে মতামত জানানোর পরেই পাকাপোক্ত সিদ্ধান্ত নিয়েছে লিগ কর্তৃপক্ষ।

লিগের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘ভিএআর ব্যবহারের জন্য প্রয়োজনীয় সবকিছু এফএ কাপ, কারাবাও কাপ এবং বিশ্বের অন্যান্য লিগে দেখা গেছে। বর্তমানে যেমন নিয়ম চালু রয়েছে সেরকমভাবেই চলতি মৌসুমটি চলবে। পরবর্তী মৌসুম থেকেই ভিএআর ব্যবহার হবে।’

ভিএআর ছাড়াও লিগের মিটিংয়ে কিছু সিদ্ধান্ত আসে যা প্রিমিয়ার লিগের স্বার্থেই নেয়া হয়েছে। যার ভেতর উল্লেখযোগ্য হচ্ছে, কোনো একটি মৌসুম শুরু হলেই কেনাবেচা বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে, যদিও কিছু ক্লাব চাইছিল আগস্টের একদম শেষ পর্যন্তই দলবদলের বাজারটি বজায় রাখতে।

উল্লেখ্য, লা লিগা, বুন্দেস লিগা, ইতালিয়ান লিগেও ভিএআর ব্যবহার হচ্ছে। আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগেও দেখা যাবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি।

আরআর/বিএ

আপনার মতামত লিখুন :