এবার ফুটবলের এশিয়া কাপে ভারতের চোখ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৪১ এএম, ০২ জুলাই ২০২০

এশিয়া কাপ ফুটবলের পরবর্তী আসরের এখনও বাকি তিন বছরের বেশি সময়। এরই মধ্যে তোড়জোড় শুরু হয়েছে ২০২৭ সালের আসরের ব্যাপারে। যেটির আয়োজক হওয়ার আগ্রহ প্রকাশ করেছে পাঁচটি দেন। চমকে দেয়ার মতো খবর হলো, এই পাঁচ দেশের মধ্যে একটি হলো ভারত।

শুধু ভারত নয়, প্রথমবারের মতো এশিয়া কাপ আয়োজনের ইচ্ছা প্রকাশ করেছে সৌদি আরব এবং তাজিকিস্তানও। এর পাশাপাশি দুইবার এশিয়া কাপ আয়োজন করা কাতার এবং ইরানও এবার আয়োজক হওয়ার জন্য বিড করবে। এশিয়ান ফুটবল ফেডারেশনের (এএফসি) পক্ষ থেকে জানানো হয়েছে এ খবর।

ক্রিকেটে এশিয়া কাপের একচ্ছত্র রাজা ভারত, জিতেছে জোড়া বিশ্বকাপও। তবে ফুটবলে মোটেও এমন নয়। এখনও পর্যন্ত হওয়া এশিয়া কাপ ফুটবলের ১৭ আসরে মাত্র চারবার তারা সুযোগ পেয়েছে মূলপর্বে খেলার। সর্বপ্রথম ১৯৬৪ সালের আসরে খেলেছিল তারা। পরে ১৯৮৪, ২০১১ এবং ২০১৯ সালের সবশেষ আসরেও ছিল ভারত।

তবে তাদের সেরা সাফল্য এসেছিল প্রথমবার অর্থাৎ ১৯৬৪ সালের আসরেই। সেবার চার দলের টুর্নামেন্টে রানার্সআপ হয়েছিল ভারত। পরবর্তী তিনবার অবশ্য গ্রুপপর্বেই আটকা পড়ে যায় তাদের এশিয়া কাপ সফর। সাম্প্রতিক সময়ে ভারতের ফুটবলে যে নবজাগরণ ঘটছে, তারই অংশ হিসেবে এবার তারা এশিয়া কাপ আয়োজন করতে চাইছে।

এরই মধ্যে ২০২২ সালের নারী এশিয়া কাপ আয়োজনের মর্যাদা পেয়েছে ভারত। সেই ধারাবাহিকতায় ২০২৭ সালের এশিয়া কাপের জন্যও বিড করবে তারা। কেননা এরই মধ্যে ২০২৩ সালের আয়োজক হিসেবে চীণের নাম ঠিক হয়ে আছে। আগামী বছরের মাঝামাঝি সময়ে ২০২৭ সালের এশিয়া কাপ আয়োজকের নাম জানাবে এএফসি।

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]