বর্ষসেরা কোচের পুরস্কার উঠলো আরেক লিওনেলের হাতে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

৩৬ বছরে অনেক নামি-দামি কোচ এসেছিলেন আর্জেন্টিনা ফুটবলে। এমনকি দিয়েগো ম্যারাডোনাও কোচ হিসেবে চেষ্টা করেছিলেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিতে। কিন্তু খেলোয়াড় হিসেবে তিনি যেটা পেরেছিলেন, কোচ হিসেবে সেটা পারেননি।

অবশেষে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতালেন এক তরুণ কোচ। বয়স মাত্র ৪৪। আর্জেন্টিনা দলে খেলোয়াড়দের সঙ্গে অভিভাবকসূলভ নয়, বন্ধুসূলভ সম্পর্ক যার। তার হাত ধরেই ২০২১ সালে ২৮ বছর পর প্রথম কোনো শিরোপা জয়ের স্বাদ পায় আর্জেন্টিনা। কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে শিরোপা উদযাপন করে আর্জেন্টাইনরা।

এবার কাতার বিশ্বকাপ ছিল সেই জয়ের ধারবাহিকতা ধরে রাখার মিশন। শুরুতে সৌদি আরবের কাছে হেরে হোঁচট খেলেও ঘুরে দাঁড়াতে সময় নেই দুই লিওনেলের যুগলবন্দী। একজন লিওনেল স্কালোনি, আরেকজন লিওনেল মেসি। শেষ পর্যন্ত ১৮ ডিসেম্বর লুসাইল আইকনিক স্টেডিয়ামের ফাইনাল মঞ্চে এই যুগলবন্দীর হাতেই শোভা পেয়েছে বিশ্বকাপের সোনালী ট্রফিটি।

সোমবার ছিল ফিফা বর্ষসেরা পুরস্কার দেয়ার নির্ধারিত সময়। প্যারিসে অনুষ্ঠিত এই গালা নাইটের মঞ্চ আলোকিত করলেন এই দুই লিওনেলই। লিওনেল মেসি জিতলেন ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। আর লিওনেল স্কালোনির হাতে উঠলো ফিফা বর্ষসেরা কোচের ট্রফি।

অথচ, এই লিওনেল স্কালোনি আর্জেন্টিনা ফুটবলের দায়িত্ব নিয়েছিলেন একজন অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে। ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা দলের যখন টালমাটাল অবস্থা, বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই হেরে বিদায় নেয়ার পর লিওনেল মেসিও অবসরের ঘোষণা দিয়ে ফেলেছিলেন।

কিন্তু কেই মেসির অবসর মানবেন না। এমনকি আর্জেন্টিনার প্রেসিডেন্ট পর্যন্ত অনুরোধ করেছেন মেসিকে অবসর ভেঙে ফেরার জন্য। এমনই এক পরিস্থিতিতে দলটির দায়িত্বভার গ্রহণ করেন লিওনেল স্কালোনি। তাও স্থায়ী হিসেবে নয়।

দায়িত্ব কি হিসেবে এসেছে সেটা না ভেবে স্কালোনি ছুটলেন মেসির কাছে। দু’জনের মধ্যে কী কথা হলো, তা তারাই জানে; কিন্তু মেসির অভিমান ভাঙলো। তিনি ফিরে এলেন দলে। বাকিটা তো ইতিহাস।

লিওনেল স্কালোনি স্থায়ীই হলেন না শুধু, ইতিহাস তৈরি করলেন। অথচ, তার মত অভিজ্ঞতাহীন একজনকে দায়িত্ব দেয়ার ফলে তুমুল সমালোচনার স্বীকার হলো আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। ম্যারাডোনা পর্যন্ত তীব্র কটাক্ষ করেছিলেন স্কালোনিকে। কিন্তু সেই স্কালোনিকে এখন আবার ডেকে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিয়েছে আর্জেন্টিনা।

স্কালোনি হারিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি এবং ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলাকে।

নারী বর্ষসেরা কোচ হিসেবে পুরস্কার জিতেছেন ইংল্যান্ডের সারিনা ওয়েইগম্যান। তিনি ইংল্যান্ড নারী ফুটবল দলকে ওমেন্স ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতিয়েছিলেন।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।