ফিফা বর্ষসেরার ভোটের ফল প্রকাশ্যে

এমবাপে নয় মেসি বেছে নিলেন নেইমারকে, ভোটই দেননি রোনালদো

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

কিলিয়ান এমবাপেও দাবিদার ছিলেন। কিন্তু ফিফার বর্ষসেরা পুরস্কার উঠেছে লিওনেল মেসির হাতেই। দ্বিতীয়বারের মতো দ্য বেস্ট এবং সবমিলিয়ে সপ্তমবারের মতো  ফিফার বর্ষসেরা খেতাব জিতেছেন আর্জেন্টিনার বিশ্বজয়ী অধিনায়ক।

এমবাপের সঙ্গে একই ক্লাব পিএসজিতে খেলেন মেসি। কিন্তু বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা আর ফ্রান্স-দুই দলের মধ্যে যে লড়াই হলো, সেই লড়াইয়ের আঁচ লাগে তাদের গায়েও।

দুজনের মধ্যে সম্পর্ক অনেকটাই বৈরিতায় রূপ নিয়েছে, এমন খবর প্রকাশ হয় গণমাধ্যমে। সেটা সত্যি কিনা প্রমাণ পাওয়া যায়নি, তবে একজন আরেকজনকে বিশ্বকাপের পর অনেকটা সময় এড়িয়ে চলেছেন, এটা দিনের আলোর মতো পরিষ্কার।

ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডেও তার ছাপ দেখা গেলো কিছুটা। প্রত্যেক দলের অধিনায়কের ভোট দেওয়ার সুযোগ ছিল। আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে মেসি তার ভোট দিয়েছেন। কিন্তু তিনি প্রথম পছন্দ হিসেবে বেছে নেন পিএসজির ব্রাজিলিয়ান সতীর্থ নেইমারকে। তারপর মেসি রাখেন করিম বেনজেমাকে এবং তিন নম্বরে এমবাপে।

এদিকে বিশ্বসেরা ফুটবলারের দৌড়ে মেসির চিরপ্রতিদ্বন্দ্বী পর্তুগিজ যুবরাজ ক্রিশ্চিয়ানো রোনালদো ভোটই দেননি। রোনালদো বিশ্বকাপে পর্তুগাল দলকে নেতৃত্ব দিয়েছেন। এখনও আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেননি। কিন্তু তার বদলে ফিফার বর্ষসেরা বেছে নেওয়ার ভোট দিয়েছেন পেপে।

একটা সময় রিয়াল মাদ্রিদে খেলা পেপে অবশ্য তার পুরোনো বার্সা প্রতিদ্বন্দ্বী মেসিকে সেরা তিনেও রাখেননি। পর্তুগিজ ডিফেন্ডার বেছে নেন এমবাপে, লুকা মদ্রিচ আর করিম বেনজেমাকে।

ব্রাজিলের অধিনায়ক থিয়াগো সিলভা প্রথম পছন্দ হিসেবে ভোট দিয়েছেন নেইমারকে। তারপর তিনি বেছে নেন মেসি আর বেনজেমাকে।

ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন ভোট দিয়েছেন মেসি, সাদিও মানে আর বেনজেমাকে। এমবাপেকে তিনি সেরা তিনে রাখেননি। ফ্রান্সের কাছে হেরেই ইংল্যান্ড এবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল।

লিভারপুল তারকা এবং মিসরের অধিনায়ক মোহাম্মদ সালাহ তার প্রথম পছন্দ হিসেবে বেছে নেন ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়রকে। অথচ ব্রাজিলিয়ান এই তারকার গোলেই গত মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে হেরেছিল লিভারপুল। তবে সালাহ তার সেরা তিনে লিভারপুলের সাবেক সতীর্থ সাদিও মানেকে রাখেননি। রেখেছেন কেভিন ডি ব্রুইন আর আশরাফ হাকিমিকে।

পোল্যান্ডের অধিনায়ক লেওয়ানডোস্কি তার প্রথম পছন্দ হিসেবে বেছে নেন মেসিকে। গ্রুপপর্বের শেষ ম্যাচে লেওয়ানডোস্কির পোল্যান্ডকে হারিয়েই দ্বিতীয়পর্ব নিশ্চিত করেছিল বাদ পড়ার শঙ্কায় থাকা আর্জেন্টিনা। লেওয়ানডোস্কি মেসির সঙ্গে তার সেরা তিনে রেখেছেন এমবাপে আর মদ্রিচকে।

ফ্রান্স দলের অধিনায়ক হুগো লরিস প্রথম পছন্দ হিসেবে বেছে নেন স্বদেশি এমবাপেকে, তারপর রাখেন আরেক স্বদেশি বেনজেমা এবং তৃতীয় স্থানে আর্জেন্টিনার মেসিকে।

এছাড়া জার্মানির অধিনায়ক ম্যানুয়েল ন্যুয়ার দিয়েছেন মেসি, এমবাপে, লেওয়ানডোস্কিকে। ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ ভোট দিয়েছেন বেনজেমা, মেসি, এমবাপেকে। ইতালির লিওনান্দ্রো বোনুচ্চির ভোট পড়েছে মেসি, বেনজেমা, মদ্রিচের জন্য।

দক্ষিণ কোরিয়ার সন হিউয়েন মিং বেছে নিয়েছেন মেসি, এমবাপে, বেনজেমাকে। নেদারল্যান্ডের ভারজিল ফন ডিকের প্রথম পছন্দও ছিলেন মেসি। দুই আর তিন নম্বরে সালাহ আর কেভিন ডি ব্রুইন।

সূত্র: ডেইলি মেইল

এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।