ইউরোপিয়ান দেশ রাশিয়ার মুখোমুখি বাংলাদেশের মেয়েরা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২১ মার্চ ২০২৩

টুর্নামেন্টে রাশিয়া থাকায় সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে অন্য কোনো দেশ শিরোপা জিততে পারবে কিনা সে কৌতুহল মিটবে পরে। আপাতত ফুটবলামোদীদের দৃষ্টি ইউরোপের দেশটির দিকে। সাফের বিশেষ আমন্ত্রণে অংশ নিচ্ছে দক্ষিণ এশিয়ার মেয়েদের টুর্নামেন্টে। রুশ কিশোরীরা কেমন খেলে তা দেখতেই মুখিয়ে আছেন সবাই।

ফিফা র‌্যাংকিংয়ে রাশিয়ার নারী ফুটবলের অবস্থান ২৬। ঢাকায় চলমান এই টুর্নামেন্টে যা অন্য চার দেশের চেয়ে অনেক ওপরে। সেই দেশের কিশোরী ফুটবলাররাও যে টেকনিক-ট্যাকটিসে অন্যদের চেয়ে ঢের এগিয়ে তা বলার অপেক্ষা রাখে না। ঢাকায় পা রেখে তারা দক্ষিণ এশিয়া থেকে ট্রফি নিয়ে যাওয়ার আশার কথাই শুনিয়েছেন। এখন তাদের পালা মাঠে পারফরম্যান্স দেখানো।

Russia

অন্য চার দল বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান তাদের প্রথম ম্যাচ খেলে ফেলেছে। রাশিয়ার মেয়েরা প্রথম নামছে বুধবার। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে বিকেল সোয়া ৩টায় রাশিয়া খেলবে বাংলাদেশের বিপক্ষে।

ভুটানের বিপক্ষে বাংলাদেশের শুরুটা যেমন চেয়েছিল দর্শক-সমর্থকরা তেমনই হয়েছে। দক্ষিণ এশিয়ার সবচেয়ে দূর্বল দেশটির বিপক্ষে বাংলাদেশ ৮-১ গোলের জয়ে টুর্নামেন্ট শুরু করেছে। দ্বিতীয় ম্যাচেই রুমা-জয়নবদের সামনে রাশিয়া চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জে কি জিততে পারবে বাংলাদেশের মেয়েরা?

বাংলাদেশের মেয়েরা রাশিয়ার বিপক্ষে খেলবে বলে রোমাঞ্চিত। তাই বলে মাঠে নামার আগেই হেরে বসবে না বাংলাদেশ, ছেড়ে কথা বলবে না একটুও। এই প্রথম ইউরোপের কোন দলের সঙ্গে খেলতে নামছে বাংলাদেশের নারী ফুটবলাররা। এটা যেমন নতুন অভিজ্ঞতা, তেমন নতুন দ্বার খোলার একটা সুযোগও।

রাশিয়া আছে বলেই এই টুর্নামেন্টে নিজেদের ফেবারিট ভাবছেন না বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি রাশিয়াকে এগিয়ে রেখেই নিজেদের সেরাটা খেলার প্রতিশ্রুতি দিয়েছেন। তার আত্মবিশ্বাস মাঠে হাড্ডাহাড্ডি লড়াই করতে সক্ষম তার খেলোয়াড়রা।

‘আমরা আসলে সব সময় যেভাবে ম্যাচ বাই ম্যাচ খেলার পরিকল্পনা নিয়ে বিভিন্ন টুর্নামেন্টে অংশ নেই এবারও তাই। ভারত আছে, রাশিয়া আছে-চ্যালেঞ্জ তো বেশি হবেই। তবে আমাদের মেয়েরা নিজেদের মতো পারফর্ম করতে পারলে ভালো কিছু আশা করতেই পারি। ভুটানকে হারিয়ে আমরা টুর্নামেন্ট শুরু করেছি। এখন রাশিয়ার বিপক্ষেও ভালো খেলতে চাই’ - বলছিলেন গোলাম রব্বানী ছোটন।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।