১৪ বছর পর বিশ্বসেরা বিশ্বনাথন আনন্দ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৭

বিশ্ব দাবায় আবারও একবার নিজের পুরনো ঝলক দেখালেন ভারতের গ্র্যান্ড মাস্টার বিশ্বনাথন আনন্দ। সৌদি আরবের রিয়াদে ওয়ার্ল্ড র্যাপিড চেস চ্যাম্পিয়ানশিপ জিতলেন ৪৮ বছরের এই ভারতীয় দাবাড়ু। দীর্ঘ ১৪ বছর পর পুনরায় খেতাব জিতলেন আনন্দ। তাও আবার একটি গেমও না হেরে। ফাইনালের লড়াইয়ে টাইব্রেকারে তিনি হারিয়ে দিলেন রাশিয়ার গ্র্যান্ডমাস্টার ভ্লাদিমির ফেদোসেভকে।

২০০৩ সালে শেষবার এই চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন বিশ্বনাথন। এবারের টুর্নামেন্টের প্রথম থেকেই দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। ফাইনালের পাঁচ রাউন্ডের আগে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে ছিলেন। শেষ রাউন্ডগুলোতে দুর্দান্ত লড়াই করে ফাইনালে ফেদোসেভকে ২-০ ব্যবধানে হারান আনন্দ। টুর্নামেন্টে তিনি হারিয়েছেন বর্তমান বিশ্বসেরা ম্যাগনাস কার্লসেনকেও।

ওয়ার্ল্ড র্যাপিড চেস চ্যাম্পিয়নশিপে বিজয়ী হওয়ায় আনন্দকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। শুভেচ্ছা জানিয়েছেন গ্যারি কাসপারভের মতো সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরাও। শুভেচ্ছা জানিয়েছেন ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিংহ রাঠৌর।

আইএইচএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]