বেনজেমাকে ছাড়াই বিশ্বকাপে ফ্রান্স

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪৭ এএম, ১৮ মে ২০১৮ | আপডেট: ১২:০২ পিএম, ১৮ মে ২০১৮

রিয়াল মাদ্রিদের তারকা স্ট্রাইকার করিম বেনজেমার সাথে ফ্রান্স কোচ দিদিয়ের দেশমের মন কষাকষির খবর বেশ পুরনো। ফরাসি ফুটবল দলের দায়িত্ব নেয়ার পর থেকেই বেনজেমাকে নিজের পরিকল্পনার বাইরে রাখার চেষ্টা করে আসছেন ১৯৯৮ বিশ্বকাপজয়ী অধিনায়ক। এবার এই স্ট্রাইকারকে রাখলেন বিশ্বকাপ স্কোয়াডের বাইরেই। বেনজামাকে ছাড়াই রাশিয়া বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করে দিয়েছেন ফরাসি কোচ।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদের প্রথম পছন্দের স্ট্রাইকার বেনজেমা। ক্লাবের হয়ে পারফরম্যান্সেও পিছিয়ে নেই এই ফরাসি স্ট্রাইকার। তবুও নিজ দেশের কোচ দিদিয়ের দেশমের মন জয় করতে পারলেন না তিনি। ফলে নিজ দেশের জার্সি গায়ে রাশিয়া বিশ্বকাপেও খেলা হবে না ৩০ বছর বয়সী এই স্ট্রাইকারের। থাকতে হবে পুরোপুরি দর্শক হয়ে।

বেনজেমা ছাড়াও দেশমের স্কোয়াডে চমক রয়েছে বেশ কয়েকটি। স্কোয়াড ঘোষণার আগের দিন ইনজুরিতে পড়ায় স্বাভাবিকভাবেই জায়গা হয়নি ফ্রান্সের অন্যতম সেরা মিডফিল্ডার দিমিত্রি পায়েতের। এছাড়াও আর্সেনালের তারকা স্ট্রাইকার অ্যালেক্সান্দ্রো লাকাজেত, ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড অ্যান্থোনিও মার্শাল, প্যারিস সেন্ট জার্মেইয়ের আদ্রিয়ান র্যাবিওট এবং বায়ার্ন মিউনিখের কিংসলে কোমানকেও স্কোয়াডে রাখেননি ফরাসি কোচ।

অন্যদিকে ক্লাব ফুটবলে দুর্দান্ত পারফরম্যান্স করে কোচের মন জয় করে নিয়েছেন তিন তরুণ ফুটবলার। তারা হলেন সেভিয়ার স্টিভেন জঞ্জি, লিওঁর ফ্লোরিয়ান থাউবিন এবং মার্শেই ক্লাবের নাবিল ফেকির।

France-coach.jpg

বিশ্বকাপের নিজেদের মূল পর্বে খেলা শুরুর আগে আয়ারল্যান্ড, ইতালি এবং যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিনটি প্রীতি ম্যাচ খেলবে ফ্রান্স। ম্যাচ ৩টি হবে যথাক্রমে ২৮ মে, ১জুন এবং ৯ জুন তারিখে।

বিশ্বকাপে ফ্রান্সের ২৩ সদস্যের মূল স্কোয়াড
গোলরক্ষক : হুগো লরিস, স্টিভ মান্দান্দা, আলফোন্সে আরেওলা

ডিফেন্ডার : জিব্রিল সিদিব, বেঞ্জামিন পাভার্দ, স্যামুয়েল উমতিতি, রাফায়েল ভারানে, প্রেসনেল কিমপেম্বে, আদিল র্যামি, বেঞ্জামিন মেন্ডি, লুকাস হার্নান্দেজ।

মিডফিল্ডার : পল পগবা, কোরেন্তিন তোলিসো, ব্লাইজ মাতৌদি, এনগোলো কন্তে, স্টিভেন জঞ্জি।

ফরোয়ার্ড : আন্তোনিও গ্রিজম্যান, অলিভিয়ের জিরু, কাইলিয়ান এমবাপে, ওসমান ডেম্বেলে, ফ্লোরিয়ান থাউবিন, নাবিল ফেকির, থমাস লেমার।

স্ট্যান্ডবাই : ওয়াইসাম বেন ইয়েদের, কিংসলি কোম্যান, বেনোইত কস্টিল, ম্যাথিউ ডেবুচি, লুকাস ডিগনে, আলেক্সান্ডার ল্যাকাজেতে, অ্যান্থোনি মার্শাল, আদ্রিয়েন র্যাবিওট, মামাদু শাকো, মৌসা সিসোকো, কুর্ত জোউমা।

এসএএস/আইএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :