এবার দেখা যাবে না ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ০৬ মে ২০১৯

লুসিয়ানো এমানুয়েল, এই ফরোয়ার্ড ছিলেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের একাদশ আসরের প্রথম পর্বে একমাত্র আর্জেন্টাইন। খেলেছেন গতবারের রানার্সআপ শেখ জামাল ধানমন্ডি ক্লাবে। একই দলের ট্রেনারও ছিলেন আর্জেন্টাইন। তিনি বাংলাদেশের ফুটবলে পুরোনো মুখ।

লিগের প্রথম পর্ব শেষে এই দুইজনকেই গুডবাই জানিয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। লিগের মধ্যবর্তী দলবদলে ক্লাবগুলো শক্তি বাড়িয়েছে। বিদেশি বদল করেছে। দ্বিতীয় পর্বে নতুন ১৯ জন নতুন বিদেশি নিবন্ধিত হলেও তাদের মধ্যে নেই কোনো আর্জেন্টাইন।

খেলোয়াড় লুসিয়ানো ও ট্রেনার কোলম্যানকে শেখ জামাল ছেড়ে দেয়ার পর বাংলাদেশ প্রিমিয়ার লিগের একাদশ আসরের দ্বিতীয় পর্বে থাকছেন না ম্যারাডোনা-মেসির দেশের কেউ। তবে তাদের মাঠে শত্রু ব্রাজিলের দুইজন নতুন ফুটবলার নিবন্ধিত হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগে।

প্রথম পর্বে যেখানে আর্জেন্টাইন ফুটবলার ছিলেন একজন, সেখানে ব্রাজিলের পাঁচজন। দুই জন নতুন ব্রাজিলিয়ান যোগ হলেও সংখ্যাটা বাড়ছে না পেলে-নেইমারদের দেশের খেলোয়াড়দের। কারণ, প্রথম পর্ব শেষে দুই ব্রাজিলিয়ানকে যে বিদায়ও নিতে হয়েছে।

প্রথম পর্বে দুইজন ব্রাজিলিয়ান ছিলেন ব্রাদার্স ইউনিয়নে। একজন এভারটন সুজা ও আরেকজন লিম লিয়োনার্দো। এই দুইজনসহ প্রথম পর্বে নিবন্ধিত চার বিদেশিকেই ছেড়ে দিয়েছে গোপীবাগের দলটি। তারা চারজন নতুন বিদেশি রেজিষ্ট্রেশন করিয়েছে দ্বিতীয় পর্বের জন্য।

দ্বিতীয় পর্বে দুইজন ব্রাজিলিয়ান যোগ হয়েছেন। ওয়েলিংটন নামের এক ব্রাজিলিয়ান মিডফিল্ডাকে আগেই এনেছিল আবাহনী এএফসি কাপের জন্য। তাকে রেখে দিয়েছে প্রিমিয়ার লিগের গতবারের চ্যাম্পিয়নরা। অন্য ব্রাজিলিয়ান এনেছে সাইফ স্পোর্টিং ক্লাব। তার নাম আলেজান্দ্রো।

পুরোনো ৫ ব্রাজিলিয়ানের মধ্যে যে তিনজনকে দেখা যাবে লিগের দ্বিতীয় পর্বে তারা হলেন-বসুন্ধরা কিংসের মার্কোস ভিনিসিউস ও শেখ রাসেল ক্রীড়া চক্রের অ্যান্থনিও রাফায়েল। কোনো আর্জেন্টাইন না থাকায় প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বে মুখোমুখি দেখা যাবে না বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দুই দেশের খেলোয়াড়দের।

আরআই/এসএএস/পিআর