গুগল ফটোজে যেভাবে লুকিয়ে রাখবেন ব্যক্তিগত ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:০৪ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১

গুগল ফটোজে এলো ‘লকড ফোল্ডার’। গুগলের ছবি দেখা ও সংরক্ষণের অ্যাপ ফটোজে যুক্ত হওয়া নতুন এই ফিচারে রয়েছে নানান সুবিধা। এর মাধ্যমে অ্যাপের মূল পাতা থেকে ছবি ও ভিডিও নির্বাচন করে আলাদা ফোল্ডারে রাখা যাবে।

দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম দিকে এটি শুধুমাত্র গুগলের নিজস্ব ‘পিক্সেল’ সিরিজের স্মার্টফোনগুলোতেই পাওয়া যেত। তবে এবার অন্যান্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও পাবেন এই ফিচারটি। এরইমধ্যে স্যামসাং ও ওয়ানপ্লাসের ডিভাইসগুলোতে এরই মধ্যে নতুন সুবিধাটি দেখা গেছে।

গত সেপ্টেম্বরেই গুগল ঘোষণা দিয়েছিল, শিগগিরই আরও অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ফটোজ অ্যাপে যুক্ত হবে লকড ফোল্ডার। এ বছরই এই ফিচার পাবেন ব্যবহারকারীরা।

লকড ফোল্ডারের মাধ্যমে ফটোজ অ্যাপে নির্দিষ্ট ছবি ও ভিডিও নির্বাচন করে পাসকোড বা বায়োমেট্রিক-লকযুক্ত ফোল্ডারে রাখা যাবে। এতে অ্যাপের মূল পাতায় ওই ছবি বা ভিডিওগুলো দেখাবে না, আবার ক্লাউড ড্রাইভেও সেগুলো থাকবে না।

এ বছরের মে মাসে অনুষ্ঠিত গুগল আইও সম্মেলনে সুবিধাটি প্রথম দেখানোর পর জুনে গুগলের নিজস্ব সিরিজের স্মার্টফোনগুলোতে (পিক্সেল ৩ ও তদূর্ধ্ব) তা প্রথম আসে।

তবে লকড ফোল্ডারে রাখা ছবি বা ভিডিও গুগলের ক্লাউড ড্রাইভে সংরক্ষণ করা হবে না। ফটোজ অ্যাপ মুছে ফেললে সে ফোল্ডারের সব ছবি বা ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

খুব শিগগিরই পর্যায়ক্রমে অ্যান্ড্রয়েড ৬ বা পরবর্তী সংস্করণের স্মার্টফোনগুলোতে ফিচারটি আনবে গুগল। আর অ্যাপলের আইওএস ডিভাইসগুলোতে আগামী বছরের শুরুর দিকে আসবে লকড ফোল্ডার। অ্যাপের ফটোর লাইব্রেরি থেকে ইউটিলিটিজ অপশনে গেলে লকড ফোল্ডার পাওয়া যাবে।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]