পেছন থেকে কেউ নজরদারি করলে সতর্ক করবে ক্রোমবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২৮ নভেম্বর ২০২১

অফিসে কিংবা বাড়িতে পিসিতে হয়তো কাজ করছেন। এমন সময় দেখলেন পেছন থেকে আপনার পিসিতে কেউ উঁকি দিয়ে আছে। এমন বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় মাঝে মাঝেই। এখন আর চিন্তা নেই। কাজের সময় পেছন থেকে কেউ স্ক্রিনে নজর রাখলে ব্যবহারকারীকে সতর্ক করে দেবে ক্রোমবুক।

এজন্য কিছুদিন অপেক্ষা করতে হবে ব্যবহারকারীকে। অনেকদিন থেকেই শোনা যাচ্ছিল গুগল ‘হিউম্যান প্রেসেন্স সেন্সর’ আনছে প্রতিষ্ঠানটি। স্ক্রিনের সামনে কতোজন মানুষ দাঁড়িয়ে আছেন সেটা চিহ্নিত করতে পারবে ওই সেন্সর, অনাকাঙিক্ষত কেউ নজর রাখলে ব্যবহারকারীকে সে বিষয়ে জানান দেবে সঙ্গে সঙ্গে।

ফিচারটির সম্ভাব্য কার্যপ্রণালী ব্যাখ্যা করে ৯টু৫ গুগল জানিয়েছে, অফিসে কাজ করার সময় কেউ যদি পেছন থেকে ব্যবহারকারীর স্ক্রিনের দিকে নজর রাখে তবে স্ক্রিনের এক কোণে চোখের আইকন দেখিয়ে ব্যবহারকারীকে সতর্ক করে দেবে ক্রোম ওএস।

এ ছাড়াও ডিভাইসে কারও সঙ্গে চলতি আলাপচারিতা লুকিয়ে রাখতে চাইলে ক্রোম ওএস সাময়িকভাবে নোটিফিকেশন ফিচার বন্ধ করে রাখতে পারবেন।

ক্রোমবুকে ডেডিকেটেড হার্ডওয়্যার হিসেবে থাকবে সেন্সরটি। ক্রোমবুকের ক্যামেরায় কোনো মানুষকে দেখা যাচ্ছে কি না, সেটি চিহ্নিত করতে পারবে এটি। ক্রোমবুকের জন্য ফিচারটিকে বলা হচ্ছে ‘স্নুপিং প্রটেকশন’। ক্রোমবুকের ক্যামেরা ফুটেজ বিশ্লেষণ করে কতোজন স্ক্রিনের সামনে আছে সেটি নির্ধারণ করতে পারবে ফিচারটি। তবে ক্রোমবুকের বাইরে যাবে না ওই ফুটেজ।

প্রযুক্তিটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে। তাই এন্টারপ্রাইজ হার্ডওয়্যারেও ২০২২ সালের আগে ফিচারটির আসার সম্ভাবনা কম।

সূত্র: ৯টু৫গুগল

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]