গুগল ম্যাপে দুটি নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:১৯ পিএম, ২৫ মে ২০২২

সম্প্রতি গুগলের ১৫ বছর পূর্তি হলো। এ কারণেই নানান আপডেট আনছে এই টেক জায়ান্টটি। গুগলের সব অ্যাপেই কমবেশি আপডেট এসেছে। তেমনি গুগল ম্যাপে একসঙ্গে দুটি আপডেট পাবেন ব্যবহারকারীরা।

এর মধ্যে একটি হচ্ছে অ্যান্ড্রয়েড ও আইওএসে স্ট্রিট ভিউ। এতদিন পর্যন্ত এই ফিচারটির সুবিধা শুধু ডেস্কটপে পাওয়া যেত।কিন্তু এবার থেকে ওই ফিচার পাওয়া যাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডেও।

গুগল ইমেজারিতে মূলত কোনো একটি জায়গা কীভাবে পরিবর্তন হচ্ছে তা বোঝা যায়। অর্থাৎ কোনো একটি জায়গা ৫ বছর আগে কেমন ছিল এবং বর্তমানে সেই জায়গার অবস্থা কেমন তা জানা যাবে স্ট্রিট ভিউয়ের মাধ্যমে। এই ফিচার শুধু ডেস্কটপ ভার্সনে ছিল। কিন্তু এবার স্মার্টফোনের গুগল ম্যাপ ব্যবহার করে সেই সুবিধা পাওয়া যাবে।

পুরো বিষয়টি কীভাবে কাজ করে তা বোঝার জন্য প্রথমেই আপনাকে যেতে হবে গুগল ম্যাপে। এরপর সেখান থেকে স্ট্রিট বিউ মোড চালু করুন। সেখানে পাবেন সি মোর ডাটা (See More Date)। তার মাধ্যমেই হিস্টোরিকেল ইমাজিনারি দেখতে পাবেন।

এছাড়াও গুগলের পক্ষ থেকে একটি বিশেষ ক্যামেরা লঞ্চ করা হচ্ছে। যা সাধারণ ক্যামেরা থেকে একটু আলাদা। কারণ শুধু স্ট্রিট ভিউ ইমেজারি তুলতে সক্ষম ওই ফিচার। এই ক্যামেরাটি ৩৬০ ডিগ্রি ভিউ রয়েছে। যে কোনো গাড়ির সঙ্গে এই ক্যামেরা ব্যবহার করা যাবে।

যে কোনো গাড়ির ছাদে এই ক্যামেরা লাগানো সম্ভব। এর জন্য বিশেষ কোনো ডিভাইসেরও প্রয়োজন নেই। এবিষয়ে গুগলের পক্ষ থেকে একটি ব্লগ পোস্ট করা হয়েছে। তাতে বলা হয়েছে, আগে এই ধরনের ছবি তোলার জন্য সম্পূর্ণ আলাদা ধরনের ক্যামেরা প্রয়োজন হতো। কিন্তু এখন সেই সব কিছুই প্রয়োজন নেই। গুগলের ক্যামেরা দিয়েই অত্যন্ত ভালো ছবি তোলা যাবে।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]