এখন বিল মেটানো যাবে ফেসবুকেই

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ২৯ জুন ২০২২

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে আয়ের উপায় তৈরি হয়েছে অনেক আগেই। এবার বিল পরিশোধের সুযোগ দেবে প্ল্যাটফর্মটি। এখন থেকে ডেবিট ক্রেডিট কার্ডের ঝামেলায় যেতে হবে না, সরাসরি ফেসবুক থেকেই বিল পরিশোধ করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক লঞ্চ করলো ‘মেটা পে’। সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, ভার্চুয়াল এবং মেটাভার্সে ওই ওয়ালেট ব্যবহার করা যাবে।

মার্ক জুকারবার্গ একটি ফেসবুক পোস্টে জানিয়েছেন, ‘ফেসবুকে এরই মধ্যে একাধিক ফিচার যোগ করা হয়েছে। এছাড়া একাধিক অত্যাধুনিক ফিচার যোগ করার জন্য আমরা কাজ করে চলেছি। ওই ওয়ালেট থেকে মেটাভার্সে খরচ করতে পারবেন ব্যবহারকারীরা।’

আগামী দিনে কন্টেন্ট ক্রিয়েটররা ডিজিটাল পোশাক, ডিজিটাল আর্ট, ভিডিও ইত্যাদি সামগ্রীর উপর বেশি করে নির্ভরশীল থাকবে। আর সেদেকে লক্ষ্য রেখেই এই মেটা ওয়ালেট তৈরি করা হয়েছে। তবে এই পুরো বিষয়টি পুরোপুরি প্রয়োগ করতে বেশ কিছুটা সময় লাগবে বলে জানিয়েছে মার্ক জুকারবার্গ।

তবে ক্রিয়েটরদের কাছে আরও অনেক সুযোগ খুলে যাবে। ব্যবহারকারীরা অনেকভাবেই ডিজিটাল সামগ্রী কিনতে পারবেন ওই ওয়ালেটের মাধ্যমে। এরই মধ্যে আমেরিকায় মেটা পে চালু করা রয়েছে। মেটার ভবিষষ্যৎ পরিকল্পনা অনুযায়ী ভার্চুয়াল রিয়ালিটির জন্য ডিজিট্যাল ওয়ালেট একমাত্র উপায়।

ফেসবুকের এটি প্রযুক্তিটি সারা বিশ্বে প্রায় ৩ ট্রিলিয়নের ব্যবসা করবে বলে জানিয়েছে মেটার কমার্স এবং ফিনানসিয়াল টেকনলোজির প্রধান স্টেপান কাসরিয়েল।

সূত্র: টেক ক্রাঞ্চ

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]