ইনস্টাগ্রাম জুড়ে থাকবে শুধুই রিলস ভিডিও

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:২৭ পিএম, ২৫ জুলাই ২০২২

বিশ্বজুড়ে টিকটকের জনপ্রিয়তা বেড়েই চলেছে। যার প্রভাব পড়ছে অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর উপর। প্রায় সব সাইটই তাদের গ্রাহক হারিয়েছে টিকটকের জনপ্রিয়তার কারণে। তাই প্রযুক্তি বিশ্বে টিকে থাকতে বিভিন্ন ফিচার এনেছে সামাজিক যোগাযোগের সাইটগুলো।

ইনস্টাগ্রাম টিকটকের সঙ্গে পাল্লা দিতে ছোট ভিডিও তৈরির ফিচার ‘রিলস’ এনেছিল। যা গত দুই বছর ধরে ব্যবহারকারীদের মাতিয়ে রেখেছে। এই ইনস্টাগ্রাম রিলস অপশন টিকটকের মত জনপ্রিয় হওয়ায়, বারবার এতে যুক্ত হয়েছে বিভিন্ন নতুন আপডেট।

সম্প্রতি ইনস্টাগ্রাম ভিডিও ফিচারের দিকেই নজর দিচ্ছে। এতে গ্রাহকরও আকৃষ্ট হচ্ছে। এজন্য রিলস ভিডিওগুলোর জন্য বড়সড় বদল আনছে, যেখানে প্ল্যাটফর্মটিতে ১৫ মিনিটের কম সময়ের যে কোনো ভিডিও রিলস হিসেবেই বিদ্যমান হবে। এছাড়া রিল ব্যবহারকারীরা ভিডিও বানানোর ক্ষেত্রেও কিছু পরিবর্তন দেখতে পাবেন।

গত মাসের শুরুতে, রিল ভিডিওর ড্যুরেশন বা সময়সীমা ১৫ সেকেন্ড থেকে বাড়িয়ে ৯০ সেকেন্ড অর্থাৎ দেড় মিনিট করেছে ইনস্টাগ্রাম। তবে এখন ১৫ মিনিটের কম দৈর্ঘ্যের সব সংক্ষিপ্ত ভিডিওকেই রিল হিসেবে দেখাবে ইনস্টাগ্রাম। তবে এই আপডেট নতুন বা আসন্ন ভিডিওগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে। অর্থাৎ আগে পোস্ট করা কোনো সংক্ষিপ্ত ভিডিও রিলে রূপান্তরিত হবে না।

রিলের ভিডিও সংখ্যা বাড়ানোর পাশাপাশি শেয়ার করার জন্য নতুন উপায়ও আসছে সাইটটিতে। এক্ষেত্রে ইনস্টাগ্রাম অ্যাপটিতে ‘ডুয়াল’ অপশন পাবেন, যার সাহায্যে একসঙ্গে কন্টেন্ট এবং অন্যান্য ব্যবহারকারীর রিয়্যাকশনও রেকর্ড করতে পারবেন। এতে একটি নতুন ধরনের রিল তৈরি করা যাবে। ব্যবহারকারীরা একটি ট্যাপেই সব ভিডিও দেখতে পাবেন।

সূত্র: টেকক্রাঞ্চ

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।