ফোনে ঘূর্ণিঝড়ের আপডেট পাবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ১০ মে ২০২৩

বাংলাদেশের উপকূলের মানুষ এখনো ভুলতে পারেনি আম্ফান, ইয়াস, আইলা, মহাসেন, বুলবুলের আঘাতের ক্ষত। এরই মধ্যে এবার চোখ রাঙাচ্ছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট সামুদ্রিক ঝড় ‘মোখা’।

বর্তমানে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি ক্রমে শক্তিশালী হয়ে বুধবারের (১০ মে) সন্ধ্যার মধ্যে ঘূর্ণিঝড় ‘মোখা’য় রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঘূর্ণিঝড়ের সর্বশেষ খবর জানতে চোখ রাখছেন টেলিভিশনের পর্দায়। তবে এক্ষেত্রে কাজে লাগাতে পারবেন আপনার স্মার্টফোনটি। এখন ঘূর্ণিঝড় কতদূর পর্যন্ত পৌঁছাল, কোথায় কখন আঘাত হানতে পারে তা জেনে নিতে পারবেন ফোন থেকেই। চলুন জেনে নেওয়া যাক উপায়-

জুম আর্থ
এটি একটি রিয়েল টাইম আবহাওয়ার ওয়েবসাইট। যে কোনো ঝড়ের রিয়্যাল টাইম আপডেট এই ওয়েবসাইটের মাধ্যমেই পাওয়া যায়। ঝড় বা ঘূর্ণিঝড়ের দ্বারা কোন এলাকা কতটা প্রভাবিত হয়েছে, তার অ্যানিমেশন ছবি দেখায় ওয়েবসাইটটি। এর মধ্যে ঘূর্ণিঝড়ের গতিবিধি সম্পর্কে জানতে পারবেন সহজেই।

আরও পড়ুন: ল্যাপটপে সমস্যা দেখা দিলে তৎক্ষণাৎ যা করবেন

রেইনভিউয়ার ডটকম
ঘূর্ণিঝড় কোন এলাকায় কখন ধেয়ে আসতে পারে, তার অগ্রগতি সম্পর্কে একটা ধারণা দিতে পারে অ্যাপটি। এই অ্যাপ ফোনে ডাউনলোড করে নিলেই আপনি ঝড়ের আপডেট ট্র্যাক করতে পারবেন। গুগল প্লে স্টোরে বিনামূল্যেই পাওয়া যাবে অ্যাপটি।

সাইক্লোকেন ডটকম
এটিও একটি ওয়েবসাইট, যা আপনাকে ঘূর্ণিঝড়ের গতিবিধি সম্পর্কে একটা ধারণা দিতে পারে। ধরুন আপনি ঘূর্ণিঝড় মোখা সম্পর্কে আপনাকে আপডেট জানতে চাচ্ছেন। তাহলে আপনি মোখা লিখলেই ওয়েবসাইটটি আপনাকে ‘মোখা স্ট্রোম ট্র্যাকার’ নামক একটি পেজে নিয়ে যাবে। সেখানেই আপনি ক্ষতিগ্রস্ত এলাকাগুলো দেখতে পাবেন।

স্কাইমেট ওয়েদার অ্যাপ
এই অ্যাপ আপনাকে ঘূর্ণিঝড় দ্বারা ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর ম্যাপ দেখাবে এবং সেই অনুযায়ী সতর্কতাও জারি করতে পারবে। গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যাবে অ্যাপটি। এছাড়াও এর ওয়েবসাইট থেকেও আপনি রিয়েল টাইম আপডেট জানতে পারবেন ঘূর্ণিঝড়ের।

সূত্র: টাইমস নাও

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।