রাতে গেমস নিষিদ্ধ হচ্ছে চীনে


প্রকাশিত: ০৩:৫৬ এএম, ১০ অক্টোবর ২০১৬

শিশুদের ইন্টারনেট আসক্তি নিয়ন্ত্রণে মধ্যরাতের পর অনলাইনে গেমস খেলা নিষিদ্ধ করতেযাচ্ছে চীন। এ জন্য নতুন আইন প্রণয়নের পরিকল্পনা নিয়েছে দেশটি।গত সপ্তাহে চীনের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন এই পরিকল্পনা উপস্থাপন করে।

জানা গেছে, গত সেপ্টেম্বরে চীনের উত্তরাঞ্চলে ইন্টারনেট আসক্ত ১৬ বছর বয়সী এক কিশোরী তার মাকে হত্যা করে। ওই ঘটনার জের ধরেই এ আইন করা হচ্ছে।

চীনের সাইবারস্পেস কর্তৃপক্ষ ইন্টারনেট আসক্ত শিশুদের পুনর্বাসনে কাজ করছে- এমন প্রতিষ্ঠানকে সাহায্যের এবং ওইসব প্রতিষ্ঠানে (বুট ক্যাম্প) চিকিৎসা পদ্ধতি সম্পর্কে শিশুদের সচেতন করার আহ্বান জানিয়েছে।

এ বিষয়ে হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, যদি আইনটি কার্যকর করা সম্ভব হয় তবে মধ্যরাত থেকে সকাল ৮টা পর্যন্ত ওয়েব গেম ডেভেলপাররা শিশুদের অনলাইনে গেমস খেলা বন্ধ করতে বাধ্য হবে।

এছাড়া প্রস্তাবিত ওই আইন অনুসারে ১৮ বছরের কম বয়সী সবাইকে অনলাইনে গেমস খেলার জন্য পরিচয়পত্রসহ নিবন্ধন করতে হবে এবং সেই তথ্য গেম অপারেটরদের সার্ভারে জমা থাকবে।

এছাড়া গেমসের ডিজাইন এমনভাবে করতে হবে, যাতে শিশুদের আসক্তির পর্যায়ে চলে যাওয়া নিয়ন্ত্রণ করা যায়।

উল্লেখ্য, চীনে ইন্টারনেট ব্যবহারকারীদের ২৩ শতাংশেরই বয়স ১৯ বছরের নিচে।সূত্র : এনডিটিভি

এমএমজেড/এবিএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]