এবার অফলাইনেও ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:২১ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২১

গুগল ড্রাইভ আবারও আপডেট নিয়ে আসছে। এতদিন অনলাইন থাকলে গুগল ড্রাইভ অ্যাকসেস করা যেত। কিন্তু এবার এতে আসছে পরিবর্তন বলে জানা গেছে।

বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর বেশিরভাগই গুরুত্বপূর্ণ তথ্য ও ফাইল সেভ করে রাখেন গুগল ড্রাইভে। এতে সুবিধা অনেক বেশি। কারণ কোনো গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার জন্য কম্পিউটার বা হার্ড ডিস্ক বা পেন ড্রাইভ ব্যবহার করার প্রয়োজন নেই। কারণ যে কোনো ডিভাইস থেকে ড্রাইভের অ্যাকসেস করা সম্ভব। তাই তথ্য সেভ করে রাখার জন্য এটাই এখন অনেকের কাছে সবচেয়ে পছন্দের।

কিন্তু ডিভাইসে নেট না থাকলে গুগল ড্রাইভের অ্যাকসেস করা সম্ভব হত না। এবার সেই সমস্যার সমাধান করেছে গুগল। একটি ব্লকে তারা জানিয়েছে, অফলাইনে থাকলেও ড্রাইভে রাখা পিডিএফ, অফিস ডকুমেন্ট এবং ফটো অ্যাকসেস করতে পারবে ব্যবহারকারীরা।

তবে সেক্ষেত্রে যে যে ফাইলগুলো অফলাইনে ব্যবহার করতে ইচ্ছুক সেই সব ফাইলগুলোর অফলাইন মোড অন করে রাখতে হবে। ২০১৯ সাল থেকে এই প্রযুক্তিটি বেটা ভার্সনে শুরু করেছিল। এবার সকলেই ওই অফলাইন মোড ব্যবহার করতে পারবে।

গুগল ড্রাইভ অফলাইন মোডের জন্য ম্যাক এবং উইন্ডোসের ক্ষেত্রে ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করতে হবে। তারপর যে ফাইলগুলোর অফলাইন অ্যাকসেস প্রয়োজন সেগুলোর ক্ষেত্রে অফলাইন অপশন অন রাখতে হবে।

এর ফলে ডেস্কটপে নেট কানেকশন না থাকলেও ওই নির্দিষ্ট ফাইলগুলো অফলাইন অ্যাকসেস করতে পারবেন ব্যবহারকারীরা। যেহেতু এখন সম্পূর্ণভাবে এই ফিচারটি লঞ্চ করা হয়েছে তাই সব গুগল ব্যবহারকারী এই ফিচারটির সুবিধা পাবেন। ফিচারটি আপডেট করা হয়েছে ক্লাউড আডেন্টিটি প্রিমিয়াম, জি সুইট বেসিক-এ। পার্সোনাল অ্যাকাউন্টেও এই সুবিধা পাওয়া যাবে।

যেকোনো ব্যবহারকারী ১৫ জিবি ফ্রি স্টোরেজ দেয় গুগল। এর চেয়ে অতিরিক্ত প্রয়োজন হলে তা কিনতে হবে ব্যবহারকারীকে।

গুগল ড্রাইভ ব্যবহারকারীরা যেমন যেকোনো জায়গা ও যে কোনো ডিভাইস থেকে নিজেদের তথ্য অ্যাকসেস করতে পারে তেমনই তথ্য থাকে সুরক্ষিত। গুগল নিজস্ব সিকিউরিটি সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারীদের যাবতীয় তথ্য সুরক্ষিত রাখে। এ কারণে গুগল ড্রাইভ বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

এমএমএফ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]