একদিনেই প্রায় ৬০০ কোটি ডলার হারালেন মার্ক জুকারবার্গ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ০৫ অক্টোবর ২০২১

দীর্ঘ সময় ধরে বিভ্রাটের কারণে সামাজিক মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্ক বড় ধাক্কা খেয়েছেন। একদিনেই তার ব্যক্তিগত সম্পদের পরিমাণ প্রায় ৬০০ কোটি ডলার কমে গেছে। বড় ধরনের এই আর্থিত ক্ষতির কারণে বিশ্বের ধনী ব্যক্তির তালিকায়ও পিছিয়ে গেছেন তিনি। ফোর্বসের তালিকা অনুযায়ী, বর্তমানে তিনি বিশ্বের ৬ষ্ঠ ধনী ব্যক্তি হিসেবে জায়গা করে নিয়েছেন।

সোমবার রাতে টানা ৬ ঘণ্টা ডাউন থাকার পর সচল হয় জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। জুকারবার্গের ব্যক্তিগত ক্ষতির পাশাপাশি ফেসবুকের ক্ষতি হয়েছে প্রায় ৬ কোটি ডলার। কয়েক ঘণ্টা অফলাইনে থাকায় এই সামাজিক নেটওয়ার্ক সাইট প্রতি সেকেন্ডে হাজার হাজার ডলার হারিয়েছে। একই সময়ে ফেসবুকের শেয়ারের মূল্য কমেছে ৪ দশমিক ৮ শতাংশ।

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি সোমবার (৪ অক্টোবর) রাত সাড়ে ৯টার পর থেকে বাংলাদেশেও ফেসবুকের মালিকানাধীন সাইটগুলো অচল হয়ে পড়ে। বিভিন্ন সাইট বা অনলাইন সেবা বিপর্যস্ত হলে তা নিয়ে তথ্য প্রকাশ করা ডাউন ডিটেকটরের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সারাবিশ্ব থেকে এসময়ের মধ্যে ১০.৬ মিলিয়ন রিপোর্ট করা হয়েছে।

আমেরিকার বহুমাত্রিক ব্যবসায়িক সাময়িকী ফরচুন এবং স্নোপস নামের একটি ওয়েবসাইট বলছে, তাদের ধারণা দীর্ঘ সময় বিভ্রাটের কারণে ইতোমধ্যেই কমপক্ষে ৬ কোটি ডলার হারিয়েছে বিশ্বের বৃহত্তম এই সামাজিক নেটওয়ার্ক।

কিছুদিন আগেই ফেসবুক তাদের দ্বিতীয় প্রান্তিকের আয় ঘোষণা করেছে। তিন মাসে তাদের আয় ছিল ২ হাজার ৯শ কোটি ডলার। এর মানে দাঁড়ায় প্রতিদিন ফেসবুকের আয় ছিল ৩১ দশমিক ৯৬ কোটি ডলার, প্রতি ঘণ্টায় ১ দশমিক ৩৩ কোটি ডলার, প্রতি মিনিটে ২ লাখ ২০ হাজার ডলার এবং প্রতি সেকেন্ডে ৩ হাজার ৭শ ডলার।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]