আরও শক্তিশালী হয়ে ফিরলো হোন্ডার এই বাইক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০২ পিএম, ১২ জানুয়ারি ২০২২

বাইকের জগতে জনপ্রিয় ব্র্যান্ডের নাম হোন্ডা। নতুন নতুন লুকে একের পর এক বাইক নিয়ে হাজির হচ্ছে জাপানের এই বাইক নির্মাতা প্রতিষ্ঠানটি। এবার হোন্ডা সিবি৩০০আর বাইকের আপডেট নিয়ে এলো প্রতিষ্ঠানটি। ২০১৯ সালের শুরুতে বাজারে প্রথম আসে হোন্ডার এই রেসিং বাইক। এরপর ২০২০-এর এপ্রিলে পরিবেশ রক্ষায় অধিক কার্যকরী নতুন নির্গমন বিধি কার্যকর হওয়ার পর সে বছর আর এর আপডেট ভার্সন বাজারে আসেনি।

গত ডিসেম্বরে ইন্ডিয়ান বাইক সপ্তাহে Honda CB300R নতুনরূপে আত্মপ্রকাশ করে। নিও রেট্রো ক্যাফে-রেসার বাইকটির BS6 ভার্সন আজ (১২ জানুয়ারি) লঞ্চ করেছে হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া।

বিএস-৬ আপডেটেড হোন্ডা সিবি৩০০আর-এর দাম রাখা হয়েছে ২ লাখ ৭৭ হাজার টাকা (এক্স-শোরুম)। যা পুরোনো ভার্সনের চেয়ে ৩৬ হাজার টাকা বেশি। নতুন হোন্ডা সিবি৩০০আর ম্যাট স্টিল ব্ল্যাক এবং পার্ল স্পার্টন রেড এই দুটি রঙে উপলব্ধ। এরইমধ্যে সংস্থার তরফ থেকে বুকিং চালু হয়েছে। আপাতত কেবল সংস্থার প্রিমিয়াম বিগউইং শোরুমে পাওয়া যাবে বাইকটি।

নতুন হোন্ডা সিবি৩০০আর বিএস-৪ ভার্সনের ডিজাইনের সঙ্গে নতুন মডেলটির কোনো তফাৎ নেই। তবে কয়েকটি পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে বাইকটিতে। যেমন বাইকটির হেডল্যাম্পের চারপাশে কালো রঙের বেজেল রয়েছে (ব্ল্যাক ভ্যারিয়েন্টে)। রেডিয়েটর কাউলের রঙও বেশ গাঢ় আগের চেয়ে। বাইকটির অভ্যন্তরীণ যন্ত্রাংশগুলোও ব্ল্যাকড-আউট করা হয়েছে।

সবচেয়ে বড় পরিবর্তন আনা হয়েছে এর ইঞ্জিনে। বিএস-৬ আপডেটেড সেই ২৮৬ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিনের আউটপুট ৩১ বিএইচপি এবং টর্ক ২৭.৫ এনএম। এতে সিক্স স্পিড গিয়ারবক্স এবং স্লিপ ও অ্যাসিস্ট ক্ল্যাচ রয়েছে। সাসপেনশনের জন্য গোল্ডেন ইউএসডি ফর্ক ও মনোশক রয়েছে। ব্রেকিংয়ের জন্য দু’দিকেই রয়েছে ডিস্ক। ক্যালিপারগুলো থাকছে নিসিন ব্র্যান্ডের। স্কিডিং এড়ানোর জন্য ব্যবহারকারীরা পাবেন ডুয়েল চ্যানেল এবিএস।

এ ছাড়াও ২০২২ সিবি৩০০আর বিএস-৬-এর স্টাইলিং হাইলাইটগুলোর মধ্যে রেট্রো লুকসের গোলাকার হেডল্যাম্প, উন্মুক্ত ফ্রেম, রাগেড ইঞ্জিন গার্ড, এবং স্প্লিট স্টাইলের সিট উল্লেখযোগ্য। আগের মতোই ফুল-এলইডি লাইটিং, ব্লু ব্যাকলিট এলসিডি ড্যাশবোর্ড, এবং স্মার্টফোন চার্জিং পোর্ট পাওয়া যাবে নতুন বিএস-৬ এ।

সূত্র: ইন্ডিয়া কার নিউজ/ টাইমস নাও

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]