পৃথিবীর সবচেয়ে ‘রোমান্টিক শহর’

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২১

ভ্রমণপিপাসুদের মনে সবসময়ই বিশ্বের বিভিন্ন দেশ সম্পর্কে জানার কৌতূহল জাগে। বিশ্ব ভালোবাসা দিবসে সবাই চায় প্রিয়জনের হাত ধরে অজানা কোনো পথে পা বাড়াতে। সময় ও সুযোগ পেলে অবশ্যই প্রিয়জনকে নিয়ে ঘুরে আসতে পারেন বিশ্বের রোমান্টিক স্থানগুলোতে।

বিশ্বের এমন কিছু দেশ রয়েছে, যেগুলো ‘রোমান্টিক শহর’ হিসেবে খ্যাতি অর্জন করেছে। চাইলেই সময় করে প্রিয়জনকে নিয়ে কোনো একদিন গিয়ে ঘুরে আসতে পারেন এসব রোমান্টিক স্থানগুলোতে। চলুন তবে জেনে নেওয়া যাক তেমনই ৫টি স্থান সম্পর্কে-

jagonews24

প্যারিস, ফ্রান্স

আইফেল টাওয়ার। সবাই এর নকশায় অভিভূত হয়ে যান নিশ্চয়ই! ফ্রান্সের প্যারিস বিশ্বের সবচেয়ে রোমান্টিক শহরের খেতাব পেয়েছে। প্রতিবছর লাখো পর্যটক প্রিয়জনকে সঙ্গে নিয়ে ঘুরতে যান প্যারিসে। মনোরম এ স্থানে গেলে দেখতে পাবেন ঐতিহ্যবাহী অনেক স্মৃতিসৌধ। এ ছাড়াও রয়েছে নান্দনিক সব লাইব্রেরি।

আইফেল টাওয়ারের সৌন্দর্য রাত হলে বেড়ে যায় দ্বিগুণ। তখন প্রিয়জনের সঙ্গে বিস্ট্রোস বা রাস্তার পাশে ক্যাফেতে বসে আড্ডা দেওয়ার অভিজ্ঞতা হতে পারে স্মরণীয়। ক্যালিন এবং জেসির ‘বিফোর সানসেট’ (২০০৪) ছবির রোমান্টিক দৃশ্যগুলো প্যারিসের রাস্তায় ধারণ করা হয়েছিল।

jagonews24

বুদাপেস্ট, হাঙ্গেরি

বিশ্বের সবচেয়ে রোমান্টিক শহরের তালিকায় রয়েছে হাঙ্গেরির নাম। বুদা ক্যাসল এবং দুর্দান্ত ম্যাথিয়াস গির্জা দম্পতিদের প্রিয় স্থান। পুরো হাঙ্গেরি জুড়ে দর্শনীয় বিভিন্ন বিষয় রয়েছে। বিশেষ করে ডানুব নদীর উপর বসে খাবার খাওয়ার অভিজ্ঞতা কেউই ভুলতে পারেন না।

jagonews24

রোম, ইতালি

প্রাচীন এ শহরে রয়েছে বিস্ময়কর অনেক স্থাপত্য। প্রিয়জনকে নিয়ে বিশেষ মুহূর্ত কাটানোর উপযুক্ত এক শহর এটি। রোমের ইতিহাস বরাবরই আকৃষ্ট করে ভ্রমণপিপাসুদের। সেখানকার বোর্গে গার্ডেন বিশ্রাম নেওয়ার জন্য অনন্য এক স্থান। এ ছাড়াও আপনি রাতের খাবারের জন্য সেখানকার লাইব্রেরি সংলগ্ন রেস্টুরেন্টে বসতে পারেন। রোমান হলিডে (১৯৫৩), ‘ইট, প্রে লাভ’ (২০১০) এর মতো জনপ্রিয় সিনেমাগুলোর দৃশ্য ধারণ করা হয়েছে রোমে।

jagonews24

কার্মেল-বাই-দ্য-সি, ক্যালিফোর্নিয়া

মনোমুগ্ধকর এ শহরটি সমুদ্রের পাশেই অবস্থিত। ভ্যালেন্টাইন কাটানোর জন্য উপযুক্ত এক স্থান এটি। প্রিয়জনের সঙ্গে কাটানো বিশেষ মুহূর্তগুলো আজীবন স্মরণীয় হয়ে থাকবে। এ শহরটি ঠিক রূপকথার মতো। বিশ্বের বিভিন্ন দেশ থেকে দম্পতিরা অবসর কাটানোর জন্য নিরিবিলি মনোমুগ্ধকর এ স্থানটি বেছে নেন। এ শহরের ছোট ছোট রাস্তাগুলো বেশ দৃষ্টিনন্দন।

jagonews24

উদয়পুর, ভারত

প্রাচ্যের ভেনিস খ্যাত উদয়পুর পর্যটকদের জন্য জনপ্রিয় এক স্থান। ছোট ছোট অনেক হৃদ রয়েছে এ শহর জুড়ে। ‘ইয়ে জাওয়ানি হে দিওয়ানি’ (২০১৩) সিনেমাটি যদি আপনি দেখে থাকেন; তাহলে বুঝবেন উদয়পুর কতটা সুন্দর। রোমান্টিক শহরের তালিকায় ভারতের এ শহরটিও রয়েছে। সেখানে গেলে রাজকীয় অভিজ্ঞতা এবং মনমুগ্ধকর খাবারের টানে নিজ দেশে ফেরার কথা হয়ত ভুলেই যাবেন!

টাইমস অব ইন্ডিয়া/জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]