বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ৫ সেতু

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০১:১৬ পিএম, ২৫ জুন ২০২২

একটি সেতু নদীর দু’প্রান্তের মানুষকে সংযুক্ত করে। এতে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হয়। বিশ্বের বিভিন্ন দেশে ছোট-বড় অনেক সেতু আছে। সব সেতুই নিজ নিজ দেশের মানুষের জন্য গর্বের।

ঠিক যেমন বাংলাদেশের পদ্মা সেতু দেশের কোটি কোটি মানুষের স্বপ্ন পূরণ করেছে। পদ্মাসেতু বাংলাদেশের দীর্ঘতম সেতু। এই সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। পৃথিবীর দীর্ঘতম সেতুর তালিকায় বাংলাদেশের পদ্মাসেতু বিশ্বের ১২২তম দীর্ঘ সেতু।

আর বিশ্বের দীর্ঘতম সেতুটির অবস্থান হলো চীনে। সবচেয়ে অবাক করা বিষয় হলো, বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ৫ সেতুর মধ্যে ৪টিই চীনে অবস্থিত। চলুন তবে জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় ৫ সেতুর খোঁজ-

দানিয়াং কুনশান গ্র্যান্ড ব্রিজ, চীন

১৬৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতু বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সেতুর তকমা অর্জন করেছে। এই সেতু চিনের জিয়াংসু প্রদেশের সাংহাই ও নানজিংয়ের মধ্যে অবস্থিত। ৯ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতু চিনের বিশাল ইয়াংচেং হ্রদের উপর দিয়ে চলে গেছে।

jagonews24

২০০৬ সালে এর নির্মাণকাজ শুরু হয় ও সমাপ্ত হয় ২০১০ সালে। দীর্ঘ ৪ বছর ধরে ১০ হাজার মানুষের অক্লান্ত পরিশ্রমে গড়ে ওঠে বিশ্বের সবচেয়ে বড় এই সেতু্। ২০১১ সালের জুনে দানিয়াং কুনশান গ্র্যান্ড সেতুটি উদ্বোধন করা হয়।

মোট ৮.৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত হয় সেতুটি। খাল, নদী, হ্রদ ও ধান ক্ষেত দিয়ে ঘেরা এলাকা অতিক্রম করার জন্য এই সেতু ওই এলাকার মানুষের জন্য খুবই দরকার ছিল।

চাংহুয়া-কোহশিউং ভায়াডাক্ট সেতু, তাইওয়ান

বিবিসি সায়েন্স ফোকাস অনুসারে, বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম সেতু হলো তাইওয়ানের চাংহুয়া-কাওশিউং ভায়াডাক্ট ব্রিজ। ৯৭.৮ মাইল (১৫৭.৩ কিলোমিটার) দীর্ঘ এই সেতু ২০০৭ সালে নির্মিত হয়।

jagonews24

এটি দানিয়াং কুনশান গ্র্যান্ড ব্রিজের চেয়ে প্রায় সাত কিলোমিটার ছোট। এই সেতু তাইওয়ান হাই স্পিড রেলের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ক্যাংডে গ্র্যান্ড ব্রিজ, চীন

বিশ্বের সবচেয়ে বড় সেতুর তালিকায় নাম আছে চীনের আরও এক সেতুর। যার নাম ক্যাংডে গ্র্যান্ড ব্রিজ। ১ লাখ ১৫ হাজার ৯০০ মিটার দৈর্ঘ্যের এই সেতু তৃতীয় স্থানে আছে।

jagonews24

দানিয়াং-কুনশান গ্র্যান্ড ব্রিজের মতো এই সেতুও বেইজিং-সাংহাই হাই-স্পিড লাইন বরাবর অবস্থিত। এই সেতুতে মোট ৩ হাজার ৯২টি পিলার আছে। ২০১০ সালে এই সেতুটিরও নির্মাণ কাজ শেষ করে চীন।

তিয়ানজিন গ্র্যান্ড ব্রিজ, চীন

বিশ্বের চতুর্থ দীর্ঘতম সেতুর অবস্থান চীনের পূর্বে হেবেই প্রদেশের তিয়ানজিন শহরের কাছে। যার নাম তিয়ানজিন গ্র্যান্ড ব্রিজ। ১ লাখ ১৩ হাজার ৭০০ মিটার বা ৭০ মাইল দীর্ঘ এই সেতু ল্যাংফাং ও কিংজিয়ান এলাকায় বিস্তৃত।

jagonews24

সেতুটি শহরের ঘনবসতিপূর্ণ শহুরে এলাকার উপর দিয়ে চলে গেছে। এই সেতুর নির্মাণকাজ শুরু হয় ২০০৬ সালে ও সমাপ্ত হয় ২০১১ সালে।

ওয়েনান ওয়েইহে গ্র্যান্ড ব্রিজ, চীন

বিশ্বের দীর্ঘতম সেতুর পঞ্চম স্থানেও চীনের আরও এক ব্রিজের নাম আছে। ওয়েনান ওয়েইহে গ্র্যান্ড ব্রিজটির দৈর্ঘ্য ৭৯ হাজার ৭৩২ মিটার। এই সেতুর নির্মাণকাজ ২০০৮ সালে শেষ হয়।

jagonews24

এই সেতু নির্মাণেও ১০ হাজার শ্রমিক অক্লান্ত পরিশ্রম করেছেন। এটি ঝেংঝো-জিয়ান হাই-স্পিড রেলওয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ।

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]