কম খরচে হানিমুন সারতে কোথায় যাবেন?

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০২:২৩ পিএম, ২৮ অক্টোবর ২০২৩

মালদ্বীপের মতো সমুদ্রসৈকতে হানিমুনের ইচ্ছে থাকলেও অনেকেরই তা সাধ্যের বাইরে। মূলত প্রাকৃতিক সৌন্দর্য, খোলামেলা জীবন, রোমান্টিক অনুভূতি, আধুনিক সুযোগ সুবিধা ইত্যাদি উপভোগের জন্যই মালদ্বীপ হানিমুন ডেস্টিনেশনের জন্য বেছে নেন দম্পতিরা। তার উপর ফোটোসেশন তো আছেই।

আর এসবের জন্যই যদি আপনি হানিমুনে বিদেশ যাওয়ার কথা ভাবেন তাহলে তা পাশের দেশ ভারতে গেলেই পাবেন। আর খরচও কম হবে তুলনামূলক। এই যেমন- আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কথাই ধরা যাক।

আরও পড়ুন: কম খরচে আসাম ভ্রমণে যা কিছু ঘুরে দেখবেন

হুবহু মালদ্বীপের মতো দেখতে এই দ্বীপপুঞ্জ হানিমুন কাপলদের কাছে অত্যন্ত জনপ্রিয়। মালদ্বীপে গিয়ে হানিমুন করতে গেলে লাখ লাখ টাকা খরচ হয়ে যায়। অথচ আন্দামানে গেলে তার অর্ধেকও খরচ হবে না।

আন্দামানের দর্শনীয় স্থান

আন্দামানে আছে ৩০০টিরও বেশি দ্বীপ। তার মধ্যে হ্যাভলক দ্বীপকে বিশ্বের সুন্দরতম দ্বীপের তালিকায় ধরা হয়। এটি এখানকার সবচেয়ে জনপ্রিয় স্থানগুলির মধ্যে একটি। হ্যাভলক দ্বীপ তার ঘন আদিম অরণ্য, প্রবাল প্রাচীর, নীল রঙের সৈকত ও অনেক সুন্দর দৃশ্য দ্বারা বেষ্টিত।

শুধু তাই নয়, নীল দ্বীপ, রস দ্বীপের মতো অনেক সুন্দর দ্বীপও রয়েছে আন্দামানে। নির্বাচিত শিলা গুহাগুলি ছাড়াও, রস এবং স্মিথ দ্বীপপুঞ্জে আরও অনেক ধরনের গুহা পাবেন।

আরও পড়ুন: শত বাঁধা পেরিয়ে দেশের ৬৪ জেলা ঘুরলেন আয়াতুল্লাহ

আন্দামানে মিলবে জিভে জল আনা সব সামুদ্রিক খাবার। বাহালি, উত্তর ও দক্ষিণ ভারতীয় খাবারও এখানে বেশ জনপ্রিয়। পোর্ট ব্লেয়ারের রেস্তোরাগুলোতে কাঁকড়া ও বিভিন্ন ধরনের মাছের পদ পরিবেশন করা হয়।

ভ্রমণে কত খরচ হবে?

প্রথমে যেতে হবে কলকাতা বা দিল্লিতে। তকেউ যদি দিল্লি থেকে আন্দামান যান, তাহলে বর্তমান একমুখী টিকিটের দাম পড়বে প্রায় ৭-১০ হাজার টাকা। যদি কয়েক মাস আগে টিকিট বুক করেন তবে টিকিট খরচ কিছুটা কম হতে পারে।

অন্যদিকে কলকাতা থেকে একমুখী বিমানের খরচ আরও কম। টিকিটের দাম মোটামুটি ৪০০০ টাকা থেকে শুরু। আগে থেকে টিকিট কেটে রাখলে খরচ আরও কম পড়বে।

আরও পড়ুন: ছুটির বিকেলে ঘুরে আসুন আহসান মঞ্জিল

শুধু তাই নয়, চার-পাঁচ দিন থাকলে কম বাজেটের হোটেল, যাতায়াতের জন্য রিকশা এবং স্থানীয় খাবার খেতে পারেন। তাদের মোট খরচ পড়বে ২০-২৫ হাজার।

কীভাবে আন্দামান ও নিকোবরে পৌঁছাবেন?

আন্দামানে পৌঁছানোর জন্য কলকাতা, দিল্লি, চেন্নাই, হায়দরাবাদ ও বেঙ্গালুরু থেকে পোর্ট প্লেয়ারের সরাসরি বিমান পাবেন। এরপর পোর্ট ব্লেয়ার থেকে জাহাজে করে আন্দামান যেতে হয়। এতে অবশ্য অনেকটাই সময় লাগে।

সময় বাঁচাতে চাইলে সেখান থেকে অসামরিক বিমান চলাচল সেক্টরের অনুমতি নিয়ে বেসরকারি বিমানে সস্তা প্যাকেজে আন্দামান যেতে পারেন। টিকিট বুক করার আগে একবার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তথ্যগুলি পড়ে নিন।

সূত্র: ট্রাভেল ট্রায়াঙ্গেল

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।