একই দেশের অর্ধেক অংশে যখন দিন, বাকি অর্ধেকে রাত

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৩:২২ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩

একই দেশের অর্ধেক অংশে যখন থাকে দিন, বাকি অংশ তখন অন্ধকারে ডুবে থাকে। এমনই বিস্ময়কর ঘটনার সাক্ষী হতে পারবেন আপনি। অসম্ভব এই ঘটনাটি প্রতিবছরই ঘটে ওই দেশে। আর দেশটিতে আছে ১১টি টাইম জোন।

অবাক করা বিষয় হলেও সত্যিই যে, ওই দেশের এক অংশের মানুষরা যখন সকালের নাশতা খান, তখন অন্য অংশের মানুষরা করেন ডিনার। আর ওই দেশটির নাম রাশিয়া। বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ এটি।

আরও পড়ুন: বাই রোডে ভারতের লামাহাট্টা ভ্রমণে কীভাবে যাবেন, খরচ কত?

রাশিয়ার অর্ধেক অংশে যখন দিন, তখন অন্য অংশে হয় রাত। এই ঘটনা ঘটে বছরের মে থেকে জুলাই মাস পর্যন্ত, প্রায় ৭৬ দিন। তাই রাশিয়াকে বলা হয় ‘কান্ট্রি অব মিডনাইট সান’ বা মধ্যরাতে সূর্যোদয়ের দেশ।

আরও অবাক করা বিষয় হলো, রাশিয়ার একটি শহর মরমস্কে গ্রীষ্মকাল দীর্ঘস্থায়ী। সে সময় দিনরাতের অনুভূতি এখানে একেবারে থেমে যায়।

সূর্য খুব উজ্জ্বল হয়ে ওঠে। মানুষ দিন ও রাতের অনুভূতি একেবারে ভুলে যান। রাশিয়ার এই শহরে সূর্য কখনো অস্ত যায় না, সেটি কেবল আকাশজুড়ে ঘুরে চলে।

আরও পড়ুন: সুইজারল্যান্ডের মতো সৌন্দর্য দেখবেন ভারতে যে ৪ স্থানে

রাশিয়া সম্পর্কিত মজার কিছু তথ্য জেনে নিন-

ফাদার অব ভদকা

অনেকেই হয়তো জানেন না যে, রাশিয়াকে বলা হয় ভদকার জনক। এদেশেই প্রথম ভদকা পানের চল হয়েছিল।

নারী অধ্যুষিত দেশ

এদেশের আরেকটি মজার বিষয় হলো, এখানে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি। অর্থাৎ সেখানে নারীদের প্রাধান্য অধিক।

আরও পড়ুন: যে দেশের নেই কোনো রাজধানী

বছরে লাখ লাখ মানুষ মারা যান

রাশিয়ায় অ্যালকোহল পানের প্রবণতা অত্যাধিক। এটি বিশ্বের একমাত্র দেশ যেখানে প্রতি বছর ৫ লাখ মানুষ অ্যালকোহল সেবনের কারণে মারা যান।

পশুদের জন্যও ঘরের ব্যবস্থা

রাশিয়া পশুপ্রেমী দেশ। এদেশের মানুষ পশুদের যে শুধু ভালোইবাসেন তা নয়, পশুদের বিশেষ যত্নও নেন। এদেশে মানুষের জন্য থাকার ঘর থাকুক বা না থাকুন, শিয়ালদের থাকার জন্য আলাদা ঘরের ব্যবস্থা আছে।

সূত্র: দ্য প্লানেট ডি

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।