বিশ্বের সবচেয়ে বড় গুহাটি কোথায়?

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ১৫ ডিসেম্বর ২০২৩

এই বিশ্বে এমন অনেক রহস্যময় স্থান আছে যেগুলোর কথা জানলে আপনার মুখ হা হয়ে যাবে আর দেখলে চোখ হবে ছানাবড়া। তেমনই বিশ্বের সবচেয়ে বড় গুহার কথা শুনেছেন কখনও? এই গুহা এতোটাই গভীর যে ৩০ তলা ভবন তৈরি করা যাবে এর মধ্যে।

অবাক করা হলেও সত্যিই বিশ্বের বৃহত্তম এই গুহার মধ্যে আছে গভীর খাদ। এই খাদের মধ্য দিয়ে আবার প্রবাহিত হচ্ছে এক নদী। বিশাল এক গুহার মধ্যে আছে বিশ্বের বৃহত্তম চারটি গুহাও। সেগুলোর আয়তন দেখলে অবাক হতে হয়।

আরও পড়ুন: ছুটির দিনে ঘুরে আসুন ঐতিহাসিক পানাম সিটিতে

রোমাঞ্চকর এই গুহা ভ্রমণে আগ্রহী হলে সোজা চলে যান ভিয়েতনামে। সেখানকার কুয়াং বিন স্থানটি দারুণ আকর্ষণীয়। সেখানে এরকম, ১৫০টিরও বেশি গুহা আছে।

যেগুলো দেখলে মন আনন্দে ও উদ্দীপনায় নেচে উঠবে। পৃথিবীর গভীরতম গোলকধাঁধাটি মাটির ১০৪ কিলোমিটার নীচে অবস্থিত।

এখান দিয়ে বয়ে গেছে একাধিক নদীও। এই গুহাগুলোতে অনেক ধরনের প্রাণী, গাছপালা তথা ভেষজ উদ্ভিদ পাওয়া যায়। ইতিহাসবিদদের মতে, স্থানটি লক্ষাধিক বছরের প্রাচীন। এখানে গেলে আদিম পৃথিবীর একটা আভাস মেলে।

আরও পড়ুন: ৮৬০ বছরেও মুগ্ধতা ছড়াচ্ছে গাছটি

বিশ্বের বৃহত্তম গুহা সোন ডুং গুহাটি এ স্থানেই অবস্থিত। এই গুহার উচ্চতা প্রায় ২০০ মিটার ও দৈর্ঘ্য প্রায় ৫ কিলোমিটার। গুহাটি এতোটাই বিশাল যে, এতে সহজেই ৩০ তলার থেকেও উঁচু একটি বিল্ডিং তৈরি করা যায়।

অনন্য দর্শন ও সুপ্রাচীন গুহাটির ভেতরে আছে ঘন জঙ্গল ও বেশ কয়েকটি নদী। এখানে যাওয়া অত্যন্ত বিপজ্জনক বলে মনে করা হয়।

এ কারণেই প্রতিবছর এখানে নির্দিষ্ট সংখ্যক পর্যটককে প্রবেশের অনুমতি দেওয়া হয়। এখানে যেতে পর্যটকদের প্রচুর পরিমাণ অর্থ খরচ করতে হয়।

সূত্র: সিএনএন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।