ঢাকার আশপাশে কোথায় গিয়ে দেখবেন সরিষা ক্ষেত?

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০১:১২ পিএম, ১২ জানুয়ারি ২০২৪

শীত আসতেই ফলন শুরু হয়েছে সরিষার। এ মৌসুমে প্রায় সব গ্রামেই দেখা সরিষা ক্ষেতের। দিগন্ত বিস্তৃত হলদে রঙের সরিষা ফুল দেখলে মনে হবে হলুদ চাদরে বিছিয়ে রাখা হয়েছে।

তবে শহরবাসীরা এই সৌন্দর্য দেখতে পারে না সহজেই। তাই আফসোস করতে হয়। এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই সরিষা ক্ষেতে ছবি তুলে পোস্ট করছেন।

আরও পড়ুন: ভারতের যে ৫ স্থানে বেশি ভিড় করেন পর্যটকরা

আর তাই যারা এ সৌন্দর্য দেখতে চান তারা খুঁজছেন আশপাশে কোথায় আছে সরিষা ক্ষেত। তাদের হতাশ হওয়ার কারণ নেই। কারণ ঢাকার কাছাকাছিই বেশ কয়েকটি স্থান আছে, যেখানে গেলে আপনি পাবেন সরিষা ক্ষেত।

জেনে নিন তেমনই কয়েকটি সরিষা ক্ষেতের খোঁজ। একদিনের ট্যুরেই ঘুরে আসতে পারবেন এসব সরিষা ক্ষেতে। তবে খেয়াল রাখবেন, সরিষা ক্ষেত যেন নষ্ট না হয়।

কেরানীগঞ্জ

ঢাকার কাছের সরিষা ক্ষেত দেখতে যেতে পারেন কেরানীগঞ্জ এর রোহিতপুর এলাকায়। ঢাকার বাবুবাজারে বুড়িগঙ্গা সেতু পেরিয়ে সামনে দোহারগামী সড়ক ধরে যেতে হবে রোহিতপুর।

আরও পড়ুন: নতুন বছরে সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন নীলগিরি

গুলিস্তান এলাকা থেকে রোহিতপুরে যাওয়ার লেগুনা সার্ভিস আছে। এছাড়া কেরানীগঞ্জের আটিবাজারেও সরিষা ক্ষেতের দেখা পেয়ে যাবেন।

তবে সরিষা ক্ষেতে গিয়ে ছবি তোলার সময় সতর্ক থাকুন। সরিষা গাছ না মাড়িয়ে ক্ষেতের আইল ধরে হাঁটুন কিংবা ছবি তুলুন। ক্ষেতে নামার আগে অবশ্যই মালিকের অনুমতি নিন।

আড়াইহাজার

দিগন্তজোড়া হলুদ সরিষা ফুলের সৌন্দর্য উপভোগ করতে চাইলে যেতে পারেন আড়াইহাজারে। এর পাশাপাশি সরিষা ফুলের সঙ্গে শীতের সকালে খেজুরের রস, মেঘনা নদীর পাড়ে সময় কাটানোসহ সেখানকারের স্থানীয় খাবারের স্বাদ নেওয়ার সুযোগও পাবেন।।

আরও পড়ুন: বিশ্বের যে ৮ দেশে এখনো রেল যোগাযোগ ব্যবস্থা নেই

হরিরামপুর-ঝিটকা, মানিকগঞ্জ

ঢাকা থেকে কম খরচে একদিনেই ঘুরে আসতে পারবেন সরিষা ফুলের রাজ্য মানিকগঞ্জের হরিরামপুর কিংবা ঝিটকায়। এজন্য একসঙ্গে কয়েকজন মিলে একটি গাড়ি ভাড়া করে নিন।

তাহলে বেশ কয়েকটি জায়গাতেও ঘুরতে পারবেন। সরিষা ক্ষেত ভ্রমণের সবচেয়ে ভালো সময় হলো খুব সকাল কিংবা বিকেল।

এছাড়া সরিষা ক্ষেত দেখতে যেতে পারেন, আশুলিয়া সড়কের দিয়া বাড়ি, ৩০০ ফিট নিলা মার্কেট ছাড়িয়ে, দক্ষিণ কেরানীগঞ্জের যরতপুর, ঢাকা-চট্রগ্রাম রোডে ও সাভারের রুপনগরে।

আরও পড়ুন: সিলেট ভ্রমণে ঘুরে আসুন লাল শাপলার লেকে

সরিষা ক্ষেত্রে ছবি তোলার সময় অবশ্যই সতর্ক থাকবেন। যেন ক্ষেত ও ফসল নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখবেন।

আর অবশ্যই মালিকের অনুমতি সাপেক্ষে নামবেন ক্ষেতে। এমনকি ক্ষেতের আশপাশে পলিথিন, কাগজ, খাবারের প্যাকেট ইত্যাদি ফেলবেন না।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।