হাওর ঘুরে দেখুন মাছ ধরার উৎসব


প্রকাশিত: ১২:২৮ পিএম, ২৩ জানুয়ারি ২০১৭
ছবি : মাহবুব আলম

ভ্রমণ করতে করতে মাছ ধরার উৎসব দেখে নিতে পারেন। এ জন্য আপনি যেতে পারেন নেত্রকোনা জেলার বিভিন্ন হাওরে। ঘুরে এসে হাওরে মাছ ধরার উৎসবের ছবি তুলেছেন জাগো নিউজের আলোকচিত্রী মাহবুব আলম।
fish

কোথায় যাবেন
নেত্রকোনা জেলার মোহনগঞ্জ, মদন, খালিয়াজুড়ি, কলমাকান্দায় কমবেশি ৫৬টি হাওর ও বিল রয়েছে। এসব হাওরে চলছে মাছ ধরার উৎসব। কারণ শীতকালে হাওর অঞ্চলে মাছ ধরার ধুম পড়ে যায়।
fish

যা দেখবেন
নেত্রকোনার এ হাওরগুলোতে গেলে দেখবেন মাছ ধরার জন্য জাল ফেলা হচ্ছে। জালে ধরা পড়ছে মাছ। মাছ ধরে পাতিলে রাখছে শিশুরা। পাতিল যেন দূরে না যেতে পারে সে জন্য পাতিলের সঙ্গে সবার গলায় রশি বেঁধে নেয়া হয়েছে।
fish

আনন্দ সীমাহীন
জেলেদের মাঝে সকাল-সন্ধ্যা মাছ ধরার প্রতিযোগিতা চলছে। শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সী মানুষ আনন্দের সঙ্গে অংশ নিচ্ছেন মাছ ধরা উৎসবে। এমনকি জেলেরা মাছ ধরার ফাঁকে ফটোসেশনেও অংশ নিচ্ছেন।
fish

কীভাবে যাবেন
নেত্রকোনা জেলায় পৌঁছানোর পর মোহনগঞ্জ শহর থেকে রিকশায় দিকলাকোনা গিয়ে ডিঙ্গাপোতা হাওরে প্রবেশ করা যায়। এখান থেকে ইঞ্জিন চালিত নৌকায় হাওরের বিভিন্ন গ্রামে যাওয়া যায়।

এসইউ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]