মিরসরাইয়ে গাজর চাষে প্রথমবারেই সফল নূর আলম

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মিরসরাই (চট্টগ্রাম)
প্রকাশিত: ১২:২৪ পিএম, ২৮ জানুয়ারি ২০২৪

চট্টগ্রামের মিরসরাইয়ে পরীক্ষামূলকভাবে গাজর চাষ করে প্রথমবারেই সফল হয়েছেন কৃষক নূর আলম। মাটির নিচে ধীরে ধীরে বেড়ে উঠছে গাজর। মাটি থেকে প্রয়োজনীয় পুষ্টি উপাদান পেয়ে ফলও বৃদ্ধি হচ্ছে।

জানা যায়, কৃষি অফিসের সহযোগিতায় মিরসরাই সদর ইউনিয়নের গড়িয়াইশ গ্রামে ৫০ শতক জমিতে গাজর চাষ করেন নূর আলম। এখন ঘরে তুলছেন দ্বিগুণ লাভের এ সবজি। কম খরচে দ্বিগুণ লাভ হওয়া গাজর চাষে আগ্রহ বাড়ছে। প্রথমবারের মতো গাজর চাষ হওয়ায় বাগান দেখতে সাধারণ মানুষের সমাগম দেখা যায়।

স্থানীয়রা জানান, এই প্রথম গাজর চাষ হয়েছে এ এলাকায়। গাজরের বাগান দেখতে অনেক সুন্দর। এলাকার অনেক চাষি গাজর চাষে আগ্রহ দেখাচ্ছেন।

মিরসরাইয়ে গাজর চাষে প্রথমবারেই সফল নূর আলম

আরও পড়ুন: পড়াশোনার পাশাপশি স্কোয়াস চাষে সফল মনজুরুল

কৃষক নূর আলম বলেন, ‘আগামীতে চাষ আরও বাড়ানোর প্রস্তুতি নিচ্ছি। নিজ থেকে ২০ হাজার টাকার মতো খরচ হয়েছে। বাজারে গাজরের ভালো দাম। প্রতি কেজি গাজর ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে ১ লাখ টাকার মতো বিক্রি করা যাবে।’

মিরসরাইয়ে গাজর চাষে প্রথমবারেই সফল নূর আলম

মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, ‘গাজর পুষ্টিগুণ সম্পন্ন সবজি। অর্থকরী ফসল হিসেবে কৃষিখাতে গাজর সম্ভাবনাময় ফসল। সঠিকভাবে বাজারজাত করার ও সংরক্ষণের ব্যবস্থা থাকলে কৃষক উপকৃত হবেন। কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের সব রকম সহযোগিতা অব্যাহত থাকবে। আগামীতে গাজর চাষে কৃষক এগিয়ে আসবেন এবং এ থেকে প্রচুর লাভবান হবেন।’

এম মাঈন উদ্দিন/এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।