হোজ্জার মজার ঘটনা: স্কুলে একদিন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ২৮ জুন ২০২২

মোল্লা নাসিরউদ্দিন যে এলাকায় বাস করতেন সেখানকার লোকজন বেশ কিছুদিন ধরেই তাকে অনুরোধ করছিল যে, তাদের স্কুলে গিয়ে ছাত্রদের উদ্দেশে কিছু জ্ঞানের কথা শোনাতে হবে। ওদের অনুরোধ ফেললে না পেরে হোজ্জা শেষমেষ গেল স্কুলে।

তারপর উপস্থিত ছাত্রদের উদ্দেশ্য করে হোজ্জা বললেন, আমি আজ তোমাদের যা বলতে চাই, তা কি তোমরা জানো? খুব স্বাভাবিকভাবেই ছাত্ররা জবাব দিল, না মোল্লা সাহেব, আমরা কেউই জানি না আপনি কী বলবেন।

হোজ্জা তখন বললেন, জানোই না যখন, তখন আর জেনে কী হবে? এই কথা বলে হোজ্জা গটগট করে হেঁটে চলে আসল।

পরের সপ্তাহে স্কুল থেকে আবার কয়েকজন এলো হোজ্জাকে নিয়ে যেতে। হোজ্জা আবারও ওদের সামনে গিয়ে বললেন, আমি আজ তোমাদের যা বলতে চাই, তা কি তোমরা জানো? এবার কিন্তু ছাত্ররা খুবই সাবধান। ওরা সবাই একসঙ্গে বলল, জ্বী মোল্লা সাহেব, আমরা সবাই জানি আপনি কী বলবেন।

হোজ্জা তখন বললেন, জানোই যখন, তখন আর আমার বলার দরকার কী? এই কথা বলে হোজ্জা আবার গটগট করে হেঁটে চলে আসল।

স্কুলের ছাত্ররা তো দমবার পাত্র না। ওরা করল কি, পরের সপ্তাহে আবার হোজ্জাকে ধরে নিয়ে গেল ওদের উদ্দেশে কিছু বলার জন্য। হোজ্জা এবারও ওদের সামনে গিয়ে বলল, আমি আজ তোমাদের যা বলতে চাই, তা কি তোমরা জানো?

ছাত্রদের মধ্যে কেউ কেউ বলল, জ্বী মোল্লা সাহেব, জানি। আর কেউ কেউ বলল, না মোল্লা সাহেব জানি না।

ভাবখানা এমন, এবার বাছাধন কোথায় যাবে? কিন্তু হোজ্জাও দমবার পাত্র না। তিনি বললেন, তোমাদের মধ্যে যারা জানো তারা এক কাজ করো। কাজটি হলো-যারা জানে না, তাদের তা জানিয়ে দাও। এই কথা বলে আবার হোজ্জা গটগট করে হেঁটে বাসায় চলে আসল।

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]