ইবি ও রাবিতে আজ থেকে ভর্তি শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইবি ও রাবি
প্রকাশিত: ১১:২১ এএম, ২৫ নভেম্বর ২০১৮

আজ ২৫ নভেম্বর (রোববার) থেকে শুরু হচ্ছে রাজশাহী ও ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। রাবিতে আজ থেকে ভর্তি শুরু হলেও ইবিতে প্রথমে সাক্ষাৎকার এবং একইসঙ্গে বিভাগপ্রাপ্তদের ভর্তি শুরু হবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় স্থানপ্রাপ্তদের সাক্ষাৎকার ও ভর্তি শুরু হচ্ছে আজ রোববার থেকে। আর নতুন বর্ষের ক্লাস শুরু হবে আগামী ১৫ নভেম্বর থেকে।

সাক্ষাৎকার আজ ২৫ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ। একইসঙ্গে সাক্ষাৎকারে বিভাগ প্রাপ্তদের ভর্তি আজ থেকে শুরু হয়ে চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত।

মেধাতালিকার ভর্তি শেষে আসন খালি থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগসমূহের মধ্যে আগামী ৯ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত বিভাগ পরিবর্তন করা যাবে। এছাড়া অপেক্ষমান তালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগামী ১৭ ডিসেম্বর থেকে আবেদনপত্র সংগ্রহ করতে বলা হয়েছে।

ভর্তি পরীক্ষায় ন্যূনতম পাশ নম্বর প্রাপ্ত এবং ইউনিট/বিভাগীয় শর্তপূরণকারী বিশেষ কোটায় ভর্তিচ্ছুদের ২৪ নভেম্বর থেকে ২ ডিসেম্বরের মধ্যে আবেদনপত্র সংগ্রহ করে জমা দিতে হবে। নির্বাচিত ছাত্র-ছাত্রীদের আগামী ১৭ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ভর্তি হতে হবে। এছাড়া বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকাল ১০টা থেকে ৫টি অনুষদের অধীনে ভর্তি কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, এবার ৫টি অনুষদের অধীন ৫৯টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে ৪ হাজার ১৭৩ শিক্ষার্থী ভর্তি করা হবে।
কলা ও চারুকলা অনুষদ, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, জীব ও ভূবিজ্ঞান অনুষদের ভর্তি প্রক্রিয়া আগামী ২৯ নভেম্বর শেষ হবে।

তবে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ভর্তি কার্যক্রম চলবে ২৭ নভেম্বর। আর ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি কার্যক্রম চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত।

উল্লিখিত দিন সমূহে সকাল ১০ থেকে বিকেল ৪টা পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলবে। এ সময়ের মধ্যে শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট অনুষদ অফিসে জমা দেওয়ার জন্য জানানো হয়।

সোহাগ/শাকিল/এফএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :