‘সাধারণ শিক্ষার্থীদের’ ব্যানারে শাহবাগ অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ০১ এপ্রিল ২০২৩

দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে গ্রেফতার ও বিচারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। শনিবার (১ এপ্রিল) দুপুরে দফায় দফায় ছাত্রলীগের নেতাকর্মীরা শাহবাগ এলাকায় জড়ো হতে থাকেন এবং প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। ঘণ্টাখানেক অবস্থান শেষে শাহবাগ মোড় ছেড়ে চলে যান ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় যান চলাচল বিঘ্নিত হয়।

ছাত্রলীগের নেতাকর্মীদের দাবি, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বিভিন্ন সময় দেশবিরোধী চক্রান্তে মেতে উঠেছেন, এবারও স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে ষড়যন্ত্র করেছে। শাস্তির আওতায় না আনা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। ছাত্রলীগের নেতাকর্মীরা নিজেদের ছাত্রলীগের নেতাকর্মী না বলে ‘সাধারণ শিক্ষার্থী’ বলে দাবি করেন।

হাজী মুহম্মদ মুহসীন হল শাখা ছাত্রলীগের সাংগাঠনিক সম্পাদক শহীদ শাহরিয়ার শুভ বলেন, ‘স্বাধীনতার নামে তথ্য সন্ত্রাস আমরা মেনে নেবো না। অপসাংবাদিকতার বিরুদ্ধে আমাদের স্পষ্ট অবস্থান, প্রথম আলোসহ বেশ কয়েকটি গণমাধ্যম যেভাবে দেশের স্বাধীনতা নিয়ে ষড়যন্ত্র করছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মতিউর রহমানকে গ্রেফতার ও বিচারের দাবিতে শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছে।

কামরুল হাসান নামের এক ছাত্রলীগ কর্মী বলেন, আমাদের অবস্থান হলুদ ও গুজব সাংবাদিকতার বিরুদ্ধে। প্রথম আলো দেশের স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করেছে। সম্পাদকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি করছি।

jagonews24

শাহবাগ অবরোধের বিষয়ে ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত জাগো নিউজকে বলেন, স্বাধীনতা দিবসের দিন একটি শিশুকে দশ টাকা দিয়ে সংবাদ পরিবেশন করে যে ঘটনা ঘটিয়েছে সেটা সুস্পষ্টরূপে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র। ১৯৭১ পরবর্তী সময়ে এ ধরনের এনভায়রনমেন্ট তৈরির জন্য যে বাসন্তীকাণ্ড তৈরি করা হয়েছিল, সেটির সঙ্গে আমরা মিল পাচ্ছি যেটা দেশবিরোধী বৃহৎ ষড়যন্ত্র।

অবরোধের আয়োজক ছাত্রলীগ ছিল কি না- এ প্রশ্নের জবাবে সৈকত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশবিরোধী ষড়যন্ত্রের বিরুদ্ধে সোচ্চার হয়ে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের গ্রেফতার ও বিচার দাবি করেছে। তারা স্ব-প্রণোদিত হয়েই অবরোধের ডাক দিয়েছে। ছাত্রলীগ সব সময় সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রতি শ্রদ্ধাশীল। সে জায়গা থেকে ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেছে। ছাত্রলীগও মতিউর রহমানের এ কাজের জন্য তার গ্রেফতার ও বিচার চায়।

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বেলা ১১টায় শাহবাগে মানববন্ধন ও বিক্ষোভের ঘোষণা দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। এরই পরিপ্রেক্ষিতে ছাত্রলীগ শাহবাগ মোড়ে অবস্থান নেয়।

আল-সাদী ভূঁইয়া/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।