সীমান্তে মানুষ হত্যা গ্রহণযোগ্য নয় : বিজিবি মহাপরিচালক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি লালমনিরহাট
প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৪:৫৯ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮
সীমান্তে মানুষ হত্যা গ্রহণযোগ্য নয় : বিজিবি মহাপরিচালক

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন বলেছেন, সীমান্তে গুলি করে মানুষ হত্যা কোনো অবস্থাতেই মানবিকভাবে কারও কাছে গ্রহণযোগ্য নয়। মানুষ অন্যায় করতে পারে। সেজন্য অন্য যে কোনো ধরনের শাস্তি দেয়া যেতে পারে।

মঙ্গলবার দুপুরে লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার বাউরা জমগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অসহায় শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ পূর্ব এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বিজিবি মহাপরিচালক বলেন, মানুষ মেরে শান্তিতে থাকা যায় না। তাই মানুষ হত্যা বন্ধে আমরা বিএসএফের ওপর চাপ সৃষ্টি করছি।

Lalmonirhat-BGB-1

তিনি আরও বলেন, যাতে সীমান্তে গুলি করে আর কোনো নিরীহ মানুষ হত্যার ঘটনা না ঘটে সেজন্য বিজিবি-বিএসএফ যৌথভাবে ডিজিটাল বর্ডার ম্যানেজমেন্ট ব্যবস্থা চালু করার উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে কিছু কিছু সীমান্তকে অপরাধমুক্ত অঞ্চল ঘোষণা করারও কাজ চলছে।

বিজিবি মহাপরিচালক বলেন, হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর সীমান্তে ডিজিটাল স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট চালু করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব সীমান্তে বিজিবি-বিএসএফ সীমান্ত সুরক্ষা নিশ্চিত করতে ডিজিটাল স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট চালু করার কাজ চলছে।

এ সময় রংপুর বিজিবির আঞ্চলিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাইফুল ইসলাম, রংপুর-৭ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মো, মাহফুজ উল বারী, লালমনিরহাটের জেলা প্রশাসক শফিউল আরিফ, পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর কুতুবুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার এনএম নাসির উদ্দিন, বাউরা ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বসুনীয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে হতদরিদ্র পাঁচ শতাধিক মানুষকে কম্বল ও শিশুদের সোয়েটার প্রদান করা হয়।

রবিউল হাসান /আরএআর/পিআর