তেঁতুলিয়ায় বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলনের কার্যবিবরণী চুক্তি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ১১:৫৯ পিএম, ১০ জানুয়ারি ২০১৮

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) আঞ্চলিক কমান্ডার ও আইজি পর্যায়ে সীমান্ত সমন্বয় সম্মেলনের কার্যবিবরণী চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার সন্ধ্যা পঞ্চগড়ের তেঁতুলিয়ার রৌশনপুর আনন্দ ধারায় এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এর আগে রংপুরের ভিন্নজগতে অনুষ্ঠিত চার দিনব্যাপী সীমান্ত সমন্বয় সম্মেলনের সমাপ্তি ঘটে। সম্মেলনে বিজিবি-বিএসএফ যৌথভাবে সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখার বিষয়ে একমত পোষণ করে। এছাড়া বিজিবি-বিএসএফ বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে যেকোনো সীমান্ত সমস্যা পরস্পর আলাপ-আলোচনার মাধ্যমে মীমাংসার প্রচেষ্টা অব্যাহত রাখার পক্ষে ঐক্যমত পোষণ করে। উভয়পক্ষই বিভিন্ন পর্যায়ে নিয়মিত সীমান্ত বৈঠকের মাধ্যমে সীমান্তের অনিষ্পন্ন বিষয়গুলো শান্তিপূর্ণভাবে সমাধানের প্রচেষ্টা বহাল থাকবে বলে দৃঢ় প্রত্যয় ব্যাক্ত করেন।

বিজিবির যশোর আঞ্চলিক কমান্ডার অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী তৌফিকুল ইসলাম এবং বিএসএফের নর্থ বেঙ্গল ফন্ট্রিয়ার হেডকোয়ার্টারের আইজি ড. রাজেশ মিশ্র যৌথভাবে সীমান্ত সমন্বয় সম্মেলনের কার্যবিবরণীতে স্বাক্ষর করেন।

পরে যৌথ এক প্রেসব্রিফিংয়ে উভয় দেশের পক্ষে বলা হয়, সম্মেলনে সীমান্তসংক্রান্ত দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনার মাধ্যমে ঐক্যমতে পৌঁছানো হয়। এরমধ্যে সীমান্ত দুর্ঘটনা বিশেষ করে সীমান্ত এলাকায় বিএসএফ কর্তৃক বাংলাদেশি নিরীহ নাগরিকদের হত্যা ও আহত করা, বিএসএফ ও ভারতীয় নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ, সীমান্ত লঙ্ঘন, বিএসএফ কর্তৃক বাংলাদেশি নাগরিকদের গ্রেফতার, আটক ও নির্যাতন করা, ভারত থেকে অবৈধভাবে আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ, বিভিন্ন প্রকার মাদকদ্রব্য এবং অবৈধ গরু চোরাচালান বন্ধের বিষয়ে বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়। এছাড়া সীমান্তে ১৫০ গজের মধ্যে অপেক্ষমাণ উন্নয়নমূলক কর্মকাণ্ড, সীমান্ত এলাকায় যৌথ ও কার্যকরী নজরদারি, দুই দেশের সম্পর্ক উন্নয়নে সম্ভাব্য গৃহীত কার্যক্রম সম্পর্কিত বিষয়ে আলোচনা করা হয়।

প্রেসব্রিফিংয়ে বিজিবি রংপুর রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাইফুল ইসলাম, ঠাকুরগাঁও সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল দেওয়ান মো. লিয়াকত আলী এবং বিএসএফ গোহাটি ফন্ট্রিয়ার হেডকোয়ার্টারের আইজি শ্রী রাকেশ আগারওয়াল, নর্থবেঙ্গল ফন্ট্রিয়ারের স্টাফ অফিসার জর্জ মানজুরানসহ গোহাটি ও নর্থবেঙ্গল ফন্ট্রিয়ারের স্টাফ অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।

সফিকুল আলম/বিএ

আপনার মতামত লিখুন :