মরে যাচ্ছে রোপণ করা ধান, বিপাকে কৃষক

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মির্জাপুর (টাঙ্গাইল)
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

টাঙ্গাইলের মির্জাপুরে কৃষকের রোপণ করা বোরো ধানের চারা মরে যাচ্ছে। জমিতে চারা রোপণের এক সপ্তাহের মধ্যে তা পচন ধরে মরে যাচ্ছে বলে জানায় কৃষকরা।

ধানের চারা পচে যাওয়ায় বোরো চাষ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন কৃষক। বাড়তি অর্থ ব্যয় করে পুনরায় চারা রোপণ করতে বাধ্য হচ্ছেন অনেকেই।

এদিকে, রোববার মির্জাপুর উপজেলা কৃষি বিভাগের একটি টিম ক্ষতিগ্রস্ত কৃষকদের জমি পরিদর্শন করেছে বলে জানা গেছে।

মির্জাপুর উপজেলার কয়েক গ্রামের কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, কৃষকরা জমি চাষ করে ২০/২২ দিন আগে বোরো ধানের চারা রোপণ করেছেন। চারা লাগানোর এক সপ্তাহের মধ্যে অনেক জমির বোরো চারা মরতে শুরু করে।

Mirzapur

লতিফপুর গ্রামের কৃষক মো. নেহাজ উদ্দিন বলেন, আমি ১৫ দিন আগে ৬০ শতাংশ জমিতে বোরো চারা লাগিয়েছি। কিন্তু শেকড় পচে অধিকাংশ ধানের চারা মরে গেছে। পচে যাওয়া চারা তুলে পুনরায় নতুন চারা লাগানো হয়েছে। এতে কয়েক হাজার টাকা বাড়তি খরচ হয়েছে। আবাদ নিয়ে চিন্তায় রয়েছি।

একই গ্রামের কৃষক বেলাল সিকদারের স্ত্রী জালেকা বেগম জানান, ২৩ হাজার টাকা খরচ করে ১৫০ শতাংশ জমিতে বোরো চারা লাগিয়েছেন তিনি। তার জমির প্রায় অর্ধেক চারা পচে গেছে। এতে তার বাড়তি ১০ হাজার টাকা খরচ হয়েছে বলে জানান।

Mirzapur

মির্জাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ মশিউর রহমান বলেন, বোরো চারা মরে যাওয়ার খবর পেয়ে আমি এবং কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন ও চারজন উপ-সহকারী কর্মকর্তাসহ ছয় সদস্যের একটি টিম তরফপুর ও লতিফপুর ইউনিয়নের কয়েকটি গ্রামের বোরো জমি পরিদর্শন করেছি। যে সমস্ত কৃষক শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার মধ্যে বোরো চারা রোপণ করেছে সেই সমস্ত জমির কিছু কিছু বোরো চারা ঠান্ডায় মরে গেছে।

যে সমস্ত চারা একেবারে মরে গেছে তা পুনরায় লাগানোর মরামর্শ দেয়া হয়েছে বলে তিনি জানান। তাপমাত্রা বেড়ে গেলেই এ সমস্যা কেটে যাবে। এতে ভয়ের কারণ নেই বলেও জানান তিনি।

এস এম এরশাদ/এএম/এমএস

আপনার মতামত লিখুন :