স্লুইসগেট বন্ধ করে মাছ চাষ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৪ জানুয়ারি ২০১৯

বরিশালের আগৈলঝাড়া উপজেলায় স্থানীয় প্রভাবশালীরা পানি চলাচলের স্লুইসগেট বন্ধ করে মাছ চাষ করছেন। ফলে অন্তত ৩০০ বিঘা জমিতে চাষাবাদ ব্যাহত হচ্ছে। ভোগান্তিতে পড়েছেন দুই শতাধিক কৃষক।

সোমবার এর প্রতিকার চেয়ে প্রভাবশালীদের বিরুদ্ধে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা ও থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে দেড় শতাধিক চাষি লিখিত অভিযোগ দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার পয়সাহাট-বাগধা কলেজ সড়কের কলেজের উত্তর পাশের স্লুইসগেটে বাঁধ দিয়ে ঘের বানিয়ে মাছ চাষ করছেন স্থানীয় বাগধা কলেজের ইসলামী ইতিহাস বিভাগের প্রভাষক রেজাউল ফেরদৌস রুশো বয়াতি। এ কাজে তাকে সহায়তা করছেন স্থানীয় সেলিম তাজ ও ফরমান খানসহ কয়েকজন প্রভাবশালী।

প্রভাবশালীরা স্লুইসগেটে বাঁধ দেয়ায় জমিতে সেচ ও নিষ্কাশন করতে না পেরে সময়মতো ধানের চারা রোপণ করতে পারছেন না কৃষকরা। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন চাষিরা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস বলেন, কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল ভাট্টি ও স্থানীয় সমাজসেবক আবুল বাশার হাওলাদারকে ওই বাঁধ অপসারণ করতে বলা হয়েছে।

অভিযুক্ত রেজাউল ফেরদৌস রুশো বলেন, স্থানীয় কয়েকজন জমির মালিকদের সঙ্গে নিয়ে মাছ চাষ করছি। ৩-৪ দিন আগে মাছ ধরার জন্য খালের মুখে বাঁধ দেয়া হয়েছে। মাছ ধরা শেষ হলেই বাঁধ অপসারণ করা হবে।

সাইফ আমীন/এএম/পিআর

আপনার মতামত লিখুন :